মেইন ম্যেনু

ভারতে মাওবাদী হামলায় ২৬ পুলিশ নিহত

ভারতের ছত্তিশগড়ে সন্দেহভাজন মাওবাদী বিদ্রোহীদের হামলায় আধা-সামরিক বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) অন্তত ২৬ সদস্য নিহত হয়েছেন। প্রদেশের সুকুমায় মাওবাদীদের এ হামলায় আহত হয়েছেন আরও কমপক্ষে ৭ সিআরপিএফ জওয়ান।

স্থানীয় পুলিশ দেশটির জাতীয় দৈনিক হিন্দুস্তান টাইমসকে বলছে, সোমবার স্থানীয় সময় দুপুর পৌনে ১টার দিকে ছত্তিশগরের মাওবাদী সহিংসতায় উত্তপ্ত দক্ষিণ বাস্তার এলাকার বুরকাপল ও চিন্তাগুফা এলাকার মাঝে এনকাউন্টারে ওই জওয়ানরা নিহত হয়েছেন।

সিআরপিএফের অন্তত ৯০ জওয়ান ওই এলাকায় একটি সড়ক নির্মাণ কাজের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। মাওবাদী অধ্যুষিত এলাকার সঙ্গে সংযোগ স্থাপনের লক্ষ্যে ওই সড়ক নির্মাণ কাজ চলছে।

দান্তেওয়াদা পুলিশের উপ-পরিদর্শক পি সুন্দর রাজ বলেন, ঘটনাস্থলে উদ্ধারকারী একটি দল পাঠানো হয়েছে; সিআরপিএফের সঙ্গে এনকাউন্টারে অন্তত ৫ মাওবাদী বিদ্রোহীও নিহত হয়ছে।

পুলিশের জ্যেষ্ঠ এই কর্মকর্তা বলেন, ঘটনাস্থলে দুপুরের খাবার খাওয়ার সময় বিদ্রোহীরা সিআরপিএফের জওয়ানদের ওপর হামলা চালায়।

হামলার পর নয়াদিল্লি সফররত ছত্তিশগরের মুখ্যমন্ত্রী রমন সিং সফর সক্ষিপ্ত করে রায়পুরে পৌঁছেছেন। বাস্তার পুলিশের মহাপরিদর্শক ও সুন্দর রাজও সুকমা পরিদর্শনে গেছেন।

সিআরপিএফের ৭৪ ব্যাটালিয়নের সদস্যদের ওপর ওই হামলা হয়েছে। এনকাউন্টারে পরিদর্শক পদমর্যাদার এক কর্মকর্তাও আহত হয়েছেন।

গত দুই মাসের মধ্যে দেশটির আধা সামরিক বাহিনীর সদস্যদের ওপর এই নিয়ে দু’বার বড় ধরনের হামলা চালালো মাওবাদী বিদ্রোহীরা। গত মার্চে সুকমায় একই ধরনের হামলায় অন্তত ১২ সিআরপিএফ জওয়ানের প্রাণহানি ঘটে।






মন্তব্য চালু নেই