মেইন ম্যেনু

ভারতে নিম্ন বর্ণের শিশুদের জন্য সরকারি স্কুল নিষিদ্ধ !

ভারতের উত্তর প্রদেশের শাহজাহানপুর জেলার কমপক্ষে ৬০ জন দলিত শিক্ষার্থীকে সরকারি স্কুলে যেতে দিচ্ছে না ওই অঞ্চলের উচ্চ সম্প্রদায়ের মানুষ। শনিবার ভারত ভিত্তিক গণমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ওই অঞ্চলের নাট সম্প্রদায়ের মানুষ অভিযোগ করেছে, সামন্ততান্ত্রিক শ্রেণির লোকেরা গত দুই বছর ধরে তাদের সন্তানদের স্কুলে পাঠাতে দেয় না। তারা আমাদের নানা ধরনের হুমকি ধামকি দেয়।

তারা মনে করে আমরা তাদের স্পর্শ পাওয়ার যোগ্য না। এ কারণে একই স্কুলে তাদের ছেলেমেয়েদের পাশে বসে আমাদের ছেলেমেয়েদের পড়াশোনা করতে দেয় না।

তারা আরও অভিযোগ করেছে, আমরা তাদের নিজেদের মনগড়া নিষেধাজ্ঞা না মানায় তারা আমাদের সন্তান ও অনেক সময় আমাদের মারধর করত। এ কাজটির সঙ্গে স্কুল স্টাফদের যোগসাজস রয়েছে। এর আগে স্কুলে গেলেও স্কুলেরই স্টাফরা দুপুরের খাবার দেয়ার সময় আমাদের সন্তানদের আলাদাভাবে বসার নির্দেশ দেয়।

এই লোকগুলোর অভিযোগ, ওই উচ্চ সম্প্রদায়ের মানুষেরা আমাদের নাম ধরে ডাকে না। তারা সর্বদা আমাদের ‘নাট’ বলে সম্বোধন করে।

শাহজাহানপুরের পুলিশ সুপার রাকেশ চন্দ্র সাহু বলেছেন, এটি একটি মারাত্মক “রোগ”। আমরা এ বিষয়ে একটি এফআইআর দায়ের করেছি এবং অভিযুক্তদের গ্রেপ্তারের জন্যে অভিযান চালাচ্ছি।

শাহজাহানপুরের ব্যাসিক এডুকেশন অফিসার রাজেশ ভর্মা বলেন, আমরা এ ঘটনা সম্পর্কে জেনেছি এবং তা তদন্তের জন্যে নির্দেশ দিয়েছি।






মন্তব্য চালু নেই