মেইন ম্যেনু

ভারতে গরু জবাই করলে এবার যাবজ্জীবন জেল! হতে পারে পাঁচ লক্ষ টাকা জরিমানাও

যোগীর রাজ্যে নয়। গোহত্যা বন্ধ করতে এবার নজিরবিহীন আইন প্রণয়ন করল মোদীর রাজ্য গুজরাত। সংশোধিত এই নতুন আইন অনুযায়ী, গোহত্যার সঙ্গে কোনওভাবে যুক্ত থাকলে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের সাজা হতে পারে অভিযুক্তের। প্রধানমন্ত্রীর রাজ্যের এই নতুন আইন নিয়ে ইতিমধ্যেই দেশজুড়ে বিতর্ক শুরু হয়েছে।

সংবাদ সংস্থার খবর অনুযায়ী, এ দিনই গুজরাত বিধানসভায় সংশোধিত গুজরাত প্রাণী সংরক্ষণ বিল পাস হয়েছে। এই বিলের ধারা অনুযায়ী, রাজ্যে কেউ গরু কাটা, মাংসের জন্য গরু চালান, বিক্রি বা গো মাংসজাত পণ্য উৎপাদন এবং বিক্রি করলেই তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা করা যাবে। নতুন এই বিলে শাস্তির যে সংস্থান রাখা হয়েছে, তাতে অভিযুক্তের দশ বছর থেকে শুরু করে যাবজ্জীবন জেল হতে পারে। এছাড়াও ন্যূনতম এক লক্ষ টাকা এবং সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা জরিমানা হতে পারে অভিযুক্তের। গরুর মাংস কাটার জন্য কোনও গাড়িতে করে গরু নিয়ে যাওয়া হলে সেগুলি বাজেয়াপ্ত করার সংস্থানও রয়েছে।

নরেন্দ্র মোদী গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীনই গোহত্যা বন্ধে এই আইন সংশোধন করেছিলেন। তবে সেই বিলে এত কড়া শাস্তির সংস্থান ছিল না। এতদিন এই বিলে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ড এবং পঞ্চাশ হাজার টাকা জরিমানার সংস্থান ছিল।

গুজরাত নির্বাচনের আগেই বিতর্কিত এই বিল পাস করল গুজরাত সরকার। যা থেকে পরিষ্কার, উত্তর প্রদেশের মতো গুজরাতেও নির্বাচনের আগে মেরুকরণের রাস্তাতেই হাঁটতে চাইছে বিজেপি।






মন্তব্য চালু নেই