মেইন ম্যেনু

ভারতের সহিংস আসাম থেকে পালাচ্ছে বোদো, মুসলিম উভয়েই

ভারতের আসাম রাজ্যের সহিংস কোকড়াঝাড়সহ আশেপাশের এলাকা থেকে স্থানীয় বোদো সম্প্রদায় এবং বাংলা ভাষাভাষী মুসলিমরা ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে। সেখানে গত দুদিনে জঙ্গি হামলায় মোট ৩৩ জন প্রাণ হারিয়েছে। যার মধ্যে অধিকাংশই মুসলমান। আর এই পরিস্থিতি ক্রমেই সাম্প্রদায়িক সহিংসতার দিকে গড়াচ্ছে।
শনিবারও আসামের বাকসা জেলার খাগড়াবাড়ি গ্রাম থেকে আরো ৯ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে চার জন শিশু।
এদিকে এমনিতেই কোকড়াঝাড়সহ আশেপাশের অঞ্চল ২০১১ সালের ভয়াবহ দাঙ্গার স্মৃতি বয়ে বেড়াচ্ছে। তার ওপর এই হামলা আবার সাম্প্রদায়িক সন্ত্রাসকে উসকে দেয় কিনা সে বিষয়ে চিন্তায় পড়েছে তরুণ গাগৈ সরকার। ইতোমধ্যে জঙ্গি হামলার বিষয়টি তদন্ত করতে এনআইকে দায়িত্ব দিয়েছে রাজ্য সরকার। এসব ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ২২ জনকে। খাগড়াবাড়ি, কোকড়াঝাড়সহ বিভিন্ন এলাকায় জারি করা হয়েছে কার্ফিউ।
এ বিষয়ে আসামের মুখ্যমন্ত্রী তরুণ গাগৈ জানান, বোদো ও মুসলিম উভয় গোষ্ঠীরই কমপক্ষে ৩০০ মানুষকে ত্রাণ শিবিরে আশ্রয় দেয়া হয়েছে।
অন্যদিকে ওই অঞ্চলের বিভিন্ন এলাকায় সেনা টহল অব্যাহত রয়েছে। এছাড়া মোতায়েন রয়েছে বিএসএফসহ বিভিন্ন কেন্দ্রীয় বাহিনী। খুব শিগগিরই দেশটির কেন্দ্রীয় বাহিনীর ১০টি কোম্পানি রাজ্যে এসে পৌঁছাবে বলে জানিয়েছেন তরুণ গাগৈ।






মন্তব্য চালু নেই