মেইন ম্যেনু

ভারতের ‘প্রধানমন্ত্রী’ মোদিকে যুক্তরাষ্ট্রের ‘না’

ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পথে গুজরাটের মুখ্যমন্ত্রী বিজেপি প্রার্থী নরেন্দ্র মোদি। এগ্‌জিট পোলের জরিপ এমনটাই ইঙ্গিত দিয়েছে। তবে এখনো তাকে যুক্তরাষ্ট্রের ভিসা দেয়া চলছে পানি ঘোলা করার খেলা।

গুজরাট দাঙ্গার পর ২০০৫ সালে যুক্তরাষ্ট্র যাওয়ার জন্য মোদি যখন ভিসার আবেদন করেন তখন দেশটি তা খারিজ করে দেয়। গুজরাট দাঙ্গায় মোদি মানবিক অধিকারের উপর আঘাত করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

শুধু যুক্তরাষ্ট্রই নয় মোদির উপর নিষেধাজ্ঞা ছিল ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশেও। তবে গত ফেব্রুয়ারি মোদির উপর থেকে একযোগে নিষেধাজ্ঞা তুলে নেয় ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেন। কিন্তু মন গলেনি যুক্তরাষ্ট্রের। তখন মার্কিন সহ-পররাষ্ট্র সচিব রবার্ট ব্লেক পরিষ্কার জানিয়ে দেন গুজরাটের মুখ্যমন্ত্রীর ভিসা পাওয়ার উপর জারি হওয়া যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না।

এদিকে দেশের প্রধান হওয়ার কারণে যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য এ-১ ভিসা পাওয়ার কথা মোদির। কিন্তু এ ব্যাপারেও কঠিন অবস্থায়ই আছে দেশটি। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র জেন সাকি এ ব্যাপারে বলেন, ‘ইমিগ্রেশন এবং ন্যাশনালিটি অ্যাক্টের অধীনে পৃথিবীর সব দেশের রাষ্ট্রপ্রধান এবং সরকার প্রধানরা এ-১ ভিসা পান। তবে তার মানে এই নয় যে ব্যক্তিবিশেষও এই ভিসা পাওয়ার যোগ্য।’






মন্তব্য চালু নেই