মেইন ম্যেনু

বয়ানে শুরু বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন

শনিবার বাদ ফজর ভারতের মাওলানা জমশেদের বয়ান দিয়ে শুরু হয়েছে টঙ্গীর তুরাগতীরে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে দ্বিতীয় দিন। বয়ান বাংলায় তরজমা করছেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন।

ইজতেমায় অংশ নেওয়া মুসল্লিদের উদ্দেশে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় আলেমরা কোরআন-হাদিসের আলোকে বয়ান করছেন। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত এ বয়ান চলছে।

দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয় শুক্রবার বাদ ফজর ভারতের মাওলানা মোহাম্মদ শামীমের বয়ানের মধ্য দিয়ে। দুপুরে অনুষ্ঠিত হয় জুমার নামাজ। এতে ইমামতি করেন তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি ভারতের হজরত মাওলানা মুহাম্মদ সা’দ। এ দিন বাদ জুমা বাংলাদেশের মাওলানা ফজলুল হক, বাদ আসর দিল্লির মাওলানা রবিউল হক ও বাদ মাগরিব হজরত মাওলানা মুহাম্মদ সা’দ বয়ান করনে। মূল বয়ান উর্দুতে হলেও তাৎক্ষণিকভাবে ওই বয়ান বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়।

দ্বিতীয় পর্বে ঢাকাসহ দেশের ১৭ জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। এর জন্য ইজতেমা ময়দানকে ৩৬টি খিত্তায় (ভাগ) ভাগ করা হয়েছে। পাশাপাশি অংশ নিচ্ছেন বিদেশি মুসল্লিরাও। বিদেশি মুসল্লিদের জন্য ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম পাশে তৈরি করা হয়েছে বিদেশি নিবাস।

আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব তথা ৫২তম বিশ্ব ইজতেমা।

এর আগে একই ময়দানে গত ১৩ জানুয়ারি শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। প্রথম পর্বে ঢাকা ও গাজীপুরসহ ১৭ জেলার মুসল্লিরা অংশ নেন। ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথম পর্ব। চার দিন পর শুক্রবার শুরু হয় দ্বিতীয় পর্ব।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই