মেইন ম্যেনু

বৈশাখের ঘোরাঘুরিতে ব্যাগে রাখুন এই ৭টি জিনিস

নববর্ষ মানে বর্ণিল সাজ,মেলা, মুড়ি, মুড়কি খাওয়া আর অনেক ঘোরাঘুরি। তবে এতকিছুর সাথে রয়েছে রোদের অসহনীয় তাপ এবং গরম। রোদের গরম বৈশাখের আনন্দকে মলিন করবে না, যদি থাকেন একটু সচেতন। লিপস্টিক, চিরুনির সাথে ব্যাগে রাখুন কিছু জিনিস যা আপনাকে গরমের হাত থেকে রক্ষা করবে।

১। ফেইস ওয়াইপ গরমের সবচেয়ে গুরুতবপূর্ণ একটি জিনিস হলো ফেইস ওয়াইপ। এটি ত্বক থেকে অতিরিক্ত তেল এবং ঘাম শুষে নিন। তৈলাক্ত ত্বকের অধিকারীরা সাধারণত ফেসিয়াল টিস্যু ব্যবহার করে থাকেন। তবে ফেইস ওয়াইপ ফেসিয়াল টিস্যুর চেয়ে বেশি ভালো। প্রতি দুই ঘন্টা পর ফেইস ওয়াইপ দিয়ে মুখটি মুছে নিন। এটি সারাদিন করুন।

২। সানগ্লাস আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হলো সানগ্লাস। বৈশাখের এই গরমে ব্যাগে অব্যশই রাখুন সানগ্লাস। চেষ্টা করুন ইউভিবি এবং ইউভিএ প্রটেকশনযুক্ত সানগ্লাস সাথে রাখার। ব্ল্যান্ডের সানগ্লাস কেনার চেষ্টা করুন এটি চোখ এবং চোখের চারপাশ উভয়কে সুরক্ষা করবে।

৩। লিপবাম উইথ এসপিএফ ঠোঁটের সুরক্ষার জন্য ব্যাগে রাখুন লিপবাম। লক্ষ্য রাখবেন লিপবাম যেনো এসপিএফ সমৃদ্ধ হয়। ঠোঁট অনেক বেশি সেনসিটিভ একটি অঙ্গ যা খুব সহজে ক্ষতিগ্রস্ত হয়। তাই দীর্ঘ সময় ঠোঁট রোদের মধ্যে থাকলে তা কালো হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি করে।

৪। সানস্ক্রিন বাইরের বের হওয়ার পূর্বে অব্যশই ত্বকে সানস্ক্রিন ব্যবহার করুন। উচ্চ এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। ঘর থেকে বের হওয়ার কমপক্ষে ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন। চেষ্টা করবেন দুই-তিন ঘন্টা পর সানস্ক্রিন লাগানোর।

৫। বেবি পাউডার ব্যাগে একটি ছোট বেবি পাউডার রাখেন। কিছুটা অবাক শোনালেও বেবি পাউডার অনেকগুলো কাজ করবে। গরমে ঘেমে যাওয়া কিছুটা কমাতে সাহায্য করবে এই বেবি পাউডার।

৬। ফেসিয়াল মিস্ট ত্বক গরমে পানিশূন্য হয়ে পড়ে। ত্বককে পানিশূন্যতার হাত থেকে রক্ষার জন্য ব্যাগে রাখুন ফেসিয়াল মিস্ট। আপনি চাইলে ঘরে নিজে তৈরি করে নিতে পারেন এটি। ফেসিয়াল মিস্ট তাৎক্ষণিকভাবে ত্বকে সজীবতা নিয়ে আসবে। কয়েক ঘন্টা পর পর ত্বকে ফেসিয়াল মিস্ট স্প্রে করুন।

৭। পানির বোতল ব্যাগে অব্যশই রাখুন পানির বোতল। রোদে শরীর পানি শূন্য হয়ে পড়ে। তাই কিছুক্ষণ পর পর পানি পানের প্রয়োজন পড়ে। সম্ভব হলে মুখে পানি ছিটা দিন। এছাড়া ব্যাগে রাখুন ছাতা, ছোট খাবারের প্যাকেট, ভ্যাসলিন, ফেসপাউডার ইত্যাদি জিনিস রাখতে পারেন। সূত্র: বোল্ডস্কাই






মন্তব্য চালু নেই