মেইন ম্যেনু

বিশ্বে হিলশা নয় ইলিশ নামেই পরিচিত হবে মাছের রাজা

মাছের রাজা ইলিশের নাম এখন থেকে আর ‘হিলশা’ থাকবে না, সারা বিশ্বে ‘ইলিশ’ নামেই পরিচিত করা হবে বলে জানিয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর। শুক্রবার রাতে রাজধানীর বসুন্ধরা সিটি কনভেনশনে চাঁদপুর জেলা ব্র্যান্ডিং ফেসটিভাল ২০১৭ (ইলিশের বাড়ি চাঁদপুর) অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, শব্দ চয়নে অপসংস্কৃতি মুক্ত করে লালিত শব্দ ব্যবহার করতে হবে। এখন থেকে আমরা ‘হিলশা’ না বলে ‘ইলিশ’ বলবো। সারা বিশ্বে মাছের রাজাকে ‘ইলিশ’ নামেই প্রচলিত করবো।

সাবেক এ মন্ত্রী বলেন, পৃথিবীর অন্যান্য দেশে ইলিশ পাওয়া গেলেও বাংলাদেশের ইলিশ অনন্য। স্বাদ ও গন্ধ যেভাবে আকর্ষিক করে অন্য দেশের ইলিশ অতটা আকর্ষিত নয়। ইলিশ আমাদের সম্পদ, গর্বের বস্তু। সকলের প্রচেষ্টা অব্যাহত থাকলে ইলিশকে সারা বিশ্বে উপাদেয় (গ্রহণীয়) মাছ হিসেবে উপস্থাপন করতে পারবো।

ইলিশের উৎপাদন বাড়াতে জাটকা নিধন বন্ধ করার প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, আমরা প্রমাণ করবো সম্পদ বাড়াতে আমাদের জনগোষ্ঠী বদ্ধপরিকর। সরকারের নানা উদ্যোগের কারণে ইলিশের উৎপাদন বেড়েছে।

চাঁদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সুভাষ চন্দ্র রায়ের সভাপতিত্বে অনু্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সংসদ সদস্য নূরজাহান বেগম মুক্তা বক্তব্য রাখেন।

এছাড়া চাঁদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ও চাঁদপুর জেলা প্রশাসনের সহযোগিতায় এ আয়োজনে ঢাকাস্থ চাঁদপুরের কৃতি সন্তান ও জেলা থেকে আগতরাও অংশ নেন।






মন্তব্য চালু নেই