মেইন ম্যেনু

বিশ্বের সেরা চিন্তাবিদ অমর্ত্য সেন

বিশ্বের সেরা চিন্তাবিদের ভোটাভুটির ফল প্রকাশিত হয়ে গেল সম্প্রতি । দুনিয়ার তাবৎ চিন্তাবিদদের প্রথম ছয়জনের মধ্যে চারজনই ভারতীয়। চারজনের মধ্যে তিনজন আবার বাঙালি। প্রসপেক্ট পত্রিকার অনলাইন সমীক্ষায় প্রায় সাত হাজার ভোট দাতার ফলাফলে বিশ্বের সেরা চিন্তাবিদ নির্বাচিত হয়েছেন অমর্ত্য সেন।

অনেকেই বলে থাকেন  ঊনবিংশ এবং বিংশ শতাব্দীর গোড়াতেই বাঙালির স্বর্ণযুগের ইতি ঘটে গেছে।  ব্রিটিশ পত্রিকা প্রসপেক্ট দুনিয়ার সেরা চিন্তাবিদ নির্বাচনের একটি অনলাইন সমীক্ষা করে সম্প্রতি । টুইটার আর ফেসবুক অ্যাকাউন্ট থেকে ভোট দিয়েছিলেন প্রায় সাত হাজার ভিজিটর। অবশেষে প্রকাশিত ফলাফলে দুনিয়ার শ্রেষ্ঠ চিন্তাবিদ নির্বাচিত হয়েছেন অমর্ত্য সেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নোবেল লরেট অমর্ত সেন সম্পর্কে নতুন কিছু বলার নেই। চিন্তার রাজ্যে তাঁর অমিত প্রভাব সর্বজনবিদিত। তৃতীয় স্থানে রয়েছেন আরেক বাঙালি। অরুন্ধতী রায়। ঃযব মড়ফ ড়ভ ংসধষষ ঃযরহমং, পধঢ়রঃধষরংস : ধ মযড়ংঃ ংঃড়ৎু-খ্যাত এই ম্যান বুকার প্রাইজ বিজেতাকে বাঙালি তথা   দুনিয়াবাসী চেনেন মানবিক  চিন্তাবিদ হিসেবেই।

ষষ্ঠ স্থান অধিকারী কৌশিক বসু কর্নেল বিশ্ববিদ্যালয়ে সাময়িক কর্মবিরতিতে রয়েছেন। এখন বিশ্ব ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং চিফ ইকনমিস্ট পদে আসীন। ২০১২ এর  জুলাই পর্যন্ত  ছিলেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে ।  বাইশ নম্বরে রয়েছেন আরেক বাঙালি অর্থনীতিবিদ পার্থ দাশগুপ্ত।

চিন্তাবিদদের তালিকায় এই বাঙালিদের ধুন্ধুমার সাফল্য   সমকালীন এবং ভবিষ্যৎ বাঙালি প্রজন্মকে নিশ্চিতভাবে উত্সাহিত করবে। এই তালিকায় পঞ্চমে রয়েছেন পোপ ফ্রান্সিস। ষোড়শ বেনেডিক্টের পর রোমান ক্যাথলিক চার্চের ২৬৬তম প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর পোপ ফ্রান্সিস নিজেকে একজন বলিষ্ঠ ধর্মগুরু হিসেবে প্রতিষ্ঠিত করেছেন । অর্থনৈতিক অসাম্য, মানুষের মধ্যে মত বিনিময়, যৌন স্বাধীনতার মতো বিভিন্ন ইস্যুতে তার মতামত আগের পোপদের থেকে অনেকটাই যুগোপযোগী বলে বিশেষজ্ঞদের মত।  এ কারণেই তিনি শ্রেষ্ঠ চিন্তাবিদদের তালিকায় নাম লিখিয়েছেন।

সূত্র: জি নিউজ।






মন্তব্য চালু নেই