মেইন ম্যেনু

বিশ্বের আর কারো নেই ব্যাট হাতে এমন রেকর্ড করলেন আফগানিস্তানের শাহজাদ

বিশ্ব রেকর্ড গড়লেন মোহাম্মদ আফগানিস্তানের ওপেনার ব্যাটসম্যান শাহজাদ। একই দিনে ভিন্ন দুই আন্তর্জাতিক ম্যাচে দুই ফিফটি করলেন আফগানিস্তানের এ উদ্বোধনী ব্যাটসম্যান। টেস্টের একই দিনে একই ব্যাটসম্যানের দুই ইনিংসে দুই ফিফটির ঘটনা আছে। তবে সেটা তো একই ম্যাচে।

কিন্তু একদিনে দুই আন্তর্জাতিক ম্যাচে দুই ফিফটির ঘটনা ক্রিকেট ইতিহাসে এই প্রথম। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সহযোগী সদস্য দেশ নিয়ে সংযুক্ত আরব আমিরাতে ‘ডেজার্ট টি-টোয়েন্টি চ্যালেঞ্জ’ টুর্নামেন্ট শেষ হলো শুক্রবার।

শেষদিন মাঠে গড়ায় টুর্নামেন্টের দুই সেমিফাইনাল ও ফাইনাল। দুবাইয়ে প্রথম সেমিফানালে মুখোমুখি

হয় আফগানিস্তান ও ওমান। আর দ্বিতীয় সেমিতে খেলে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। দুই সেমি থেকে ফাইনালে ওঠে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। ওইদিন সন্ধ্যায় ফাইনালে মুখোমুখি হয় তারা।

সেদিন সেমিফাইনাল ও ফাইনাল- দুই ম্যাচেই ফিফটি করেন মোহাম্মদ শাহজাদ। সেমিফাইনালে ওমানের করা ১৪৯ রানের জবাবে আফগানিস্তান জয় তুলে নেয় ৮ উইকেটে। উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ ৩ ছক্কা ও ৮ চারে ৬০ বলে খেলেন ৮০ রানের ইনিংস। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষের ফাইনালেই উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে ক্রিজে নামেন তিনি।

এবার আয়ারর‌্যান্ডের মাত্র ৭১ রান তাড়া করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৭.৫ ওভারেই জয় তুলে নেয় আফগানিস্তান। মোহাম্মদ শাহজাদ ১ ছক্কা ও ৯ চারে ৪০ বলে ৫২ রানে অপরাজিত থাকেন। এতে একই দিনে দুই আন্তর্জাতিক ম্যাচের দুই ফিফটির অবিশ্বাস্য এক রেকর্ড গড়েন শাহজাদ।

একদিনে ১৩২ রান যোগ করে টি-টোয়েন্টিতে সর্বাধিক রান সংগ্রাহকদের তালিকায় সপ্তম স্থানে উঠে গেছেন তিনি। ৫৫ টি-টোয়েন্টিতে ১১ ফিফটি ও ১ সেঞ্চুরিতে ৩১.৮৪ গড়ে তার মোট রান ১৬৬৫।

২১৪০ রান নিয়ে তালিতার শীর্ষে নিুউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম। তার পরে রয়েছেন যথাক্রমে শ্রীলঙ্কার তিলকারতেœ দিলশান, নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল, পাকিস্তানের উমর আকমল, ওয়েস্ট ইন্ডিজের ডেভিড ওয়ার্নার ও ভারতের বিরাট কোহলি।






মন্তব্য চালু নেই