মেইন ম্যেনু

বিশ্বকাপ সামনে, তবু মন্দায় ব্রাজিলের অর্থনীতি

বিশ্বকাপ ফুটবল আয়োজনকে সামনে রেখে জমজমাট হয়ে ওঠার আশা করলে এর উল্টোচিত্র দেখা যাচ্ছে ব্রাজিলের অর্থনীতিতে।

চলতি বছরের প্রথম তিন মাসে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে শূন্য দশমিক ২ শতাংশ, যেখানে গেল বছরের শেষ তিন মাসে এ হার ছিল শূন্য দশমিক ৪ শতাংশ। এ সময় দেশটির বিনিয়োগ কমেছে দুই দশমিক ১ শতাংশ, যা দুই বছরের মধ্যে সর্বোচ্চ।

দেশটির সরকারি প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব জিওগ্রাফি অ্যান্ড স্ট্যাটিসটিক্সের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পেয়েছে।

একদিকে বিশ্বকাপ ফুটবল আয়োজন অন্যদিকে অক্টোবর মাসে প্রেসিডেন্ট নির্বাচনের আগ মুহূর্তে নিম্ন প্রবৃদ্ধি ব্রাজিলের অর্থনীতির ভঙ্গুর চিত্রই তুলে ধরছে।

ব্রিটেনের অন্যতম বিনিয়োগ ব্যাংক বারক্লেস-এর কর্মকর্তা ব্রুনো রুবাই বলেন, আমি ব্রাজিলের অর্থনীতিতে ইতিবাচক কিছু দেখছি না।

যদিও প্রেসিডেন্ট দিলমা রৌসেফ যিনি পুনরায় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন, তার দাবি বিশ্বকাপের মধ্য দিয়ে ব্রাজিলের অর্থনীতির প্রবৃদ্ধি ঘুরে দাঁড়াবে। বিশ্বকাপ সামনে রেখে কমপক্ষে ছয় লাখ পর্যটকের আগমন ঘটবে বলে আশা করছে দেশটির সরকার।

প্রসঙ্গত, অতিরিক্ত মূল্যস্ফীতি, বিনিয়োগ মন্দায় লাতিন আমেরিকার বৃহত্তম ও পৃথিবীর সপ্তম অর্থনীতির দেশটিতে দীর্ঘদিন ধরেই মন্দাভাব বিরাজ করছে।

এর মধ্যে বিশ্বকাপ বিরোধী বিক্ষোভ ও আন্দোলনে বেশ কয়েক দফা উত্তাল হয়েছে দেশটি। বিক্ষোভকারীরা মনে করে, ব্রাজিলের মতো উন্নয়নশীল দেশের পক্ষে বিশ্বকাপ আয়োজনে অর্থ ব্যয় করা উচিৎ নয়। বিশ্বকাপে যে অর্থ খরচ হবে তা বরং দেশটির উন্নয়নমূলক কাজে ব্যবহার করা উচিৎ।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই