মেইন ম্যেনু

বিশেষ পরীক্ষার দাবিতে চবিতে পরীক্ষার হলে তালা, পুলিশের লাঠিচার্জ

বিশেষ পরীক্ষার সুযোগ না দেওয়ায় রবিবার সকাল ১০টায় পরীক্ষার হলে তালা ঝুলিয়ে দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইংরেজী বিভাগের ৩৬ শিক্ষার্থী। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের খবরের ভিত্তিতে পুলিশ এসে শিক্ষার্থীদের উপর লাঠিচার্জ করে। এতে ১০ শিক্ষার্থী আহত হন। আন্দোলনকৃত শিক্ষার্থীরা ২০১১-১২ সেশনের ইংরেজী বিভাগের শিক্ষার্থী।

বিভাগের সভাপতি শিক্ষার্থীদের জানান, আবার প্রথম বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে পরীক্ষা দিতে হবে। কিন্তু শিক্ষার্থীরা জানান, ২০০৭-০৮ সেশনে ৬৯ জন, ২০০৮-০৯ সেশনে ৫৫ জন, ২০০৯-১০ সেশনে ৫২ জন এবং ২০১০-১১ সেশনের ৫৫ শিক্ষার্থী যদি বিশেষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন, তাহলে তারা কেন পারবেন না?

বিশেষ পরীক্ষার গুরুত্বের কথা উল্লেখ করে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে পাঁচ বছরে মধ্যে অনার্স-মাস্টার্স শেষ হয়ে গেলেও এই বিশ্ববিদ্যালয়ে ইংরেজী বিভাগে সাধারণত সাত থেকে আট বছর সময় লাগে। এখন যদি তাদের বিশেষ পরীক্ষার সুযোগ দেওয়া না হয় তাহলে পাশ করে বের হতে দশ বছরেরও বেশি সময় লেগে যাবে। তাহলে জীবন কি আমাদের নষ্ট? বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়ার পর আর চাকরির বয়স থাকবে না। ফলে কোথাও ভাল চাকরির সুযোগ থাকবে না।

উল্লেখ্য, ইংরেজী বিভাগের প্রথম বর্ষের ৮৮ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। তাদের মধ্যে ৩৬ শিক্ষার্থী অকৃতকার্য হন। পরে তারা বিশেষ পরীক্ষার জন্য বিভাগের সভাপতির কাছে আবেদন করেন। কিন্তু সভাপতি পরীক্ষা নেবেন না বলে সাফ জানিয়ে দেন।






মন্তব্য চালু নেই