মেইন ম্যেনু

বিনা নোটিশে পশ্চিমাঞ্চল রেলের ১৭১ গেট কিপার ছাঁটাই

বিনা নোটিশে পশ্চিমাঞ্চল রেলওয়ের দৈনিক মজুরি ভিত্তিক অস্থায়ী ১৭১ গেট কিপারকে ছাঁটাই করা হয়েছে। মঙ্গলবার সকালে তাদের ছাঁটাই করা হয়। সেই সঙ্গে ওই সকল কর্মচারীদের ছয় মাসের পাওনা বেতনও পরিশোধ ক হয়নি। ফলে বেকায়দায় পড়েছেন এই শ্রমিকরা। এ নিয়ে শ্রমিকরা দুপুরে রাজশাহী মহানগরীর সিটি বাইপাস রেলক্রসিংয়ে অবস্থান ধর্মঘট পালন করেন। মঙ্গলবার রাতে ছাঁটাই হওয়া গেট কিপারদের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় গত ৩০ এপ্রিল তারা বকেয়া বেতনের বিষয়ে প্রধান প্রকৌশলীর সঙ্গে সাক্ষাত করতে যান তারা। কিন্তু তিনি না থাকায় অতিরিক্ত প্রধান প্রকৌশলীর সঙ্গে কথা বলেন। তিনি ১৫ দিনের মধ্যে তাদের বেতন পরিশোধের আশ্বাসও দেন। কিন্ত তা না দিয়ে মঙ্গলবার সকাল ৭টার দিকে হঠাৎ করে রেলওয়ের ওয়েম্যানরা গেট কিপারদের ছাঁটাই কথা মৌখিকভাবে জানান।

চাকরি ফিরিয়ে দিয়ে স্থায়ী করার দাবিতে বুধবার তারা রেলভবনে যাবেন। দাবি মানা না হলে তারা আন্দোলন করবেন। চাকরি ও বকেয়া বেতনের দাবিতে প্রয়োজনে শ্রম আদালতে মামলা করবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

মহানগরীর সিটি বাইপাসের অস্থায়ী গেট কিপার দিপু মিয়া (৪৫) সাংবাদিকদের বলেন, ১৭ বছর ধরে চাকরি করছিলেন। তার মতো প্রায় সব গেট কিপার বহুদিন ধরে দায়িত্ব পালন করে আসছেন। কিন্তু তাদের চাকরি স্থায়ী করা হয়নি। এখন তাদের ছাঁটাই করার ঘোষণা দেয়া হয়েছে। অথচ তাদের কোনো নোটিশও দেওয়া হয়নি।

পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী রমজান আলী বিষয়টি স্বীকার করে সাংবাদিকদের বলেন, রেল কর্তৃপক্ষ গেইট কিপারদের বেতন দিতে পারছে না। সে জন্যই তাদের ছাঁটাই করা হয়েছে বলে জানান তিনি।






মন্তব্য চালু নেই