মেইন ম্যেনু

বান্ধবীকে বিয়ে করে সন্ন্যাস ছাড়লেন তিব্বতি লামা

বান্ধবীকে বিয়ে করে দীর্ঘদিনের সন্ন্যাস জীবন ছাড়লেন তিব্বতি ধর্মগুরু থায়ে দোরজে। সন্ন্যাস জীবন ছেড়ে বিয়ে করে সদ্য সংসারী হয়েছেন। ফলে তিনি এখন প্রাক্তন লামা। পাঁচ দিন আগে দিল্লিতে ছোটবেলার বান্ধবী রিনচেন ইয়াংজোমকে বিয়ে করেছেন দোরজে। রিনচেন ভুটানের মেয়ে। বয়স ৩৬ বছর। পড়াশোনা করেছেন দিল্লি এবং ইউরোপে।

থায়ে দোরজে এবং রিনচেনের বিয়ের ফলে যেমন লামার দীর্ঘ সন্ন্যাসজীবনের অবসান হল তেমনই তিব্বতি বৌদ্ধ ধর্মের একটি প্রধানপদ ‘কর্মপা লামা’ পদের অধিকারী নিয়ে দ্বন্দ্বেরও অবসান হলো।

তিব্বতি বৌদ্ধ ধর্মের প্রধান চারটি ঘরানার একটির প্রধান পদ হল কর্মপা লামা। এই পদ নিয়ে দীর্ঘদিন ধরেই দ্বন্দ্ব চলে আসছে। একটি সম্প্রদায়ের দাবি, তাদের সন্ন্যাসী থায়ে দোরজে এই পদের অধিকারী।

তাকে শৈশব থেকেই কঠোর নিয়মানুবর্তিতায় বড় করা হয়েছে কর্মপা লামার পদের জন্যই। তাই থায়ে দোরজেই এই পদের সবচেয়ে উপযুক্ত বলে ধরে নেয়া হয়েছিল।

আবার অন্য একটি সম্প্রদায় কর্ম কাগ্যর দাবি, তাদের সন্ন্যাসীই এই পদের উত্তরাধিকারী। থায়ে দোরজের বিয়ের পর তাই কর্মাপা লামার পদ নিয়ে আর কোনও দন্দ্বই রইল না। এবার কর্ম কাগ্য সম্প্রদায়ের সন্ন্যাসীই হবেন কর্মাপা লামা।






মন্তব্য চালু নেই