মেইন ম্যেনু

বাণিজ্য মেলায় ২৭ দিনে ভ্যাট আদায় ২ কোটি টাকা

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার প্রথম ২৭ দিনে প্রায় ২ কোটি ৮ লাখ ৮০ হাজার ৫০৪ টাকা ভ্যাট আদায় হয়েছে।

ঢাকা পশ্চিমের কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেট কার্যালয় সূত্রে এ তথ‌্য জানা গেছে। একই সঙ্গে যেসব প্রতিষ্ঠান এখনো কোনো ভ্যাট পরিশোধ করেনি ও শেষ পর্যন্ত না করলে মেলা শেষে তাদের মালামাল জব্দ করা হবে বলেও সূত্র জানায়।

ভ্যাট কমিশনারেট সূত্র জানায়, গত বছরের তুলনায় এবারের মেলায় ভ্যাট বেশি আদায় হয়েছে। এবার প্রায় ৫০ শতাংশ প্রবৃদ্ধি বেশি হয়েছে। গত বছর মেলার ২৭ দিনে ১ কোটি ৪০ লাখ ৫৬৮ টাকা আদায় হয়েছিল। অথচ চলতি বছর একই সময়ে ভ্যাট আদায়ের পরিমাণ প্রায় ২ কোটি ৮ লাখ টাকা। এ হিসাবে চলতি বছর প্রায় ৬৮ লাখ টাকা বেশি আদায় হয়েছে। মেলা শেষে চূড়ান্ত হিসাবে ভ্যাট আদায়ের পরিমাণ আরো বাড়বে।

সূত্র আরো জানায়, যেসব প্রতিষ্ঠান ভ্যাট দেয় নাই, সেসব প্রতিষ্ঠানের তালিকা করা হচ্ছে। সরকারের প্রাপ্য ভ্যাট না দিয়ে মেলা শেষে কেউ পণ্য নিয়ে যেতে পারবে না। সবার মালামাল জব্দ করা হবে। ইতিমধ্যে মেলার ৫৮০টি স্টলে চিঠি দিয়ে প্রাপ্য ভ্যাট পরিশোধের জন্য অনুরোধ করা হয়েছে।

বাণিজ্য মেলার জেনারেল স্টোরগুলোর মোট বিক্রয়ের ওপর ৪ শতাংশ ভ্যাট, রেস্টুরেন্ট এয়ার কন্ডিশনার হলে ১৫ শতাংশ আর সাধারণ রেস্টুরেন্টের মোট বিক্রির ওপর ৯ শতাংশ ভ্যাট পরিশোধের বিধান রয়েছে।






মন্তব্য চালু নেই