মেইন ম্যেনু

বাংলাদেশে তিন দশকের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত

এ বছরের এপ্রিল মাসে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা গত ৩ দশকের মধ্যে সর্বোচ্চ রেকর্ড গড়েছে। আবহাওয়া অধিদফতরের হিসাবে, ২০১৭ সালের ২৩ এপ্রিল পর্যন্ত স্বাভাবিকের তুলনায় ১১৯ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তাদের মতে, মাসের বাকি সময়ে বৃষ্টি না হলেও স্বাভাবিকের তুলনায় তা ৬৮ শতাংশ বেশি বৃষ্টিপাত হিসেবে রেকর্ড থাকবে।

আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, এর আগে সর্বশেষ ১৯৮৭ সালের এপ্রিলে বাংলাদেশে এর চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছিল। সেটি ছিল স্বাভাবিকের চেয়ে ৭৬ শতাংশ বেশি। মূলত বাংলাদেশে এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ থাকে ৫.২৮৬ মিলিমিটার।

আবহাওয়া অধিদফতর জানায়, সোমবার থেকে বাংলাদেশের বিভিন্ন এলাকায় বিশেষ করে দক্ষিণাঞ্চলে বৃষ্টি কমে যাবে বলে তারা আশা করছেন। তবে সিলেটসহ উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টি কমতে আরো বেশ কয়েকদিন সময় লাগবে।

বৈশাখ মাসের এ সময়টাতে যখন খটখটে রোদ থাকার কথা, সেখানে গত কয়েকদিন যাবৎ দেশজুড়ে অস্বাভাবিক বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টির কারণে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে হাওরাঞ্চলের মানুষ। এ মাসের শুরু থেকেই আকস্মিক বন্যার শিকার হয়েছেন তারা।

এ ছাড়াও চট্টগ্রাম শহরে প্রবল বর্ষণ এবং পানি নিষ্কাসন ব্যবস্থার অপর্যাপ্ততার কারণে অনেক রাস্তাঘাট ডুবে গেছে। রাজধানী ঢাকাতেও সাময়িকভাবে ডুবে গেছে বেশ কিছু সড়ক।

এমন অস্বাভাবিক বৃষ্টির কারণ হিসেবে আবহাওয়াবিদ রশিদ জানান, বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে পশ্চিমা লঘুচাপ দীর্ঘদিন ধরে সক্রিয় থাকায় এবার অসময়ে বৃষ্টিপাত বেশি হচ্ছে। তিনি জানান, গতমাসেও স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাত হয়েছিল। তবে বৃষ্টিপাত কমে গেলে তাপমাত্রা আবারও বাড়তে শুরু করবে বলে জানান তিনি।






মন্তব্য চালু নেই