মেইন ম্যেনু

ফেসবুকের একটা ভুল ধরিয়েই কত টাকার মালিক এই ছাত্র জানেন? জানলে মাথা ঘুরে যাবে!

ফেসবুকের ভুল ধরিয়ে দিয়ে ১০.৭০ লক্ষ টাকা পুরস্কার পেলেন ভারতীয় এক হ্যাকার। ২০১১ থেকেই ‘বাগ বাউন্টি’ প্রোগ্রাম শুরু করেছে ফেসবুক। এতে ফেসবুকের ভুল ধরিয়ে দিলে হ্যাকারদের পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করা হয়। এমনই একটি কোডের সমস্যা ধরিয়ে দিয়ে পুরস্কার পেলেন কোল্লামের ২০ বছরের কম্পিউটার ইঞ্জিনিয়ার ছাত্র অরুণ এস কুমার। ফেসবুক বিজনেস ম্যানেজারে এমন একটি ভুল ছিল যাতে ১০ সেকেন্ডের মধ্যেই যে কেউ হ্যাক করে ঢুকে যেতে পারে যে কারও ফেসবুক পেজে। পাশাপাশি ওই পেজের এমন ক্ষতি করতে পারে, যা কল্পনার বাইরে।

গত ২৯ অগাস্ট ফেসবুকের এই ভুল খুঁজে বের করে ফেসবুক টিমকে জানায় ওই ছাত্র। পরের দিনই চিঠি আসে ফেসবুক থেকে। ৬ সেপ্টেম্বরের মধ্যে ভুল শুধরে নেয় ফেসবুক। এরপরই পুরস্কার ঘোষণার কথা জানানো হয়। এর আগেও গুগল, ফেসবুকের একাধিক গলতি খুঁজে বের করেছেন ওই ছাত্র। গত এপ্রিলে ফেসবুক থেকে ৭ লক্ষ টাকা পায় সে। গত তিন বছরে এই প্রযুক্তিগত ভুল খুঁজে তাঁর হাতে এসেছে ৩০ লক্ষ টাকা।

অগাস্টে অরুণ ও অন্যান্য দেশের আরও তিন হ্যাকারকে ডাকে ফেসবুকের সিকিউরিটি টিম। ফেসবুকের হোয়াইট হ্যাট হ্যাকারসদের মধ্যে দশম স্থানে জায়গা করে নিয়েছেন এই ভারতীয়। এই পুরস্কারের টাকায় বিদেশে পড়াশোনা করতে চান বলে জানিয়েছেন অরুণ।






মন্তব্য চালু নেই