মেইন ম্যেনু

পড়াশোনার জন্য সবচেয়ে ভালো সময় কোনটি?

কোন সময়ে পড়াশোনা করলে তা সবচেয়ে ভালোভাবে আয়ত্ব করা যাবে এ বিষয়ে বহু মানুষেরই প্রশ্ন রয়েছে। আর এ প্রশ্নের উত্তর জানতে সম্প্রতি একটি গবেষণা পরিচালিত হয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

পড়াশোনা আয়ত্ব করার জন্য সবচেয়ে ভালো সময় হলো দিনের শেষভাগ। গবেষকরা জানান, তারা অনুসন্ধানে এমন তথ্যই জানতে পেরেছেন। অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে সকাল নয়টায় বা সকালে ক্লাস শুরু করে। এ সময়টির তুলনায় তা যদি অন্তত দুই ঘণ্টা পিছিয়ে দেওয়া যায় তাহলে শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ ও পড়া আয়ত্ব করা সহজ হবে বলে জানিয়েছেন গবেষকরা।

যুক্তরাজ্যের ওপেন ইউনিভার্সিটি ও যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নেভাদা যৌথভাবে এ গবেষণাটি করেছে। এতে উঠে এসেছে সকালের কিংবা মাঝরাতের পড়াশোনা অনেকের ভালো লাগলেও বাস্তবে সে সময়গুলোতে পড়া যতটা আত্মস্থ হয় তার তুলনায় দিনের শেষভাগেই ভালো আত্মস্থ হয়।

এ কারণে গবেষকরা বলছেন, সকালে বা ভোরে ঘড়ির অ্যালার্ম বাজিয়ে ঘুম থেকে কষ্ট করে উঠে পড়াশোনার চেষ্টায় খুব একটা সফলতা পাওয়া যাবে না।

গবেষকরা প্রত্যেক অংশগ্রহণকারীর পড়াশোনার সময় ও ফলাফল অনুসন্ধান করেন। এরপর যে ফলাফল পাওয়া যায় তাতে তারা অবাক হয়ে যান। গবেষকরা বলেন, তাদের অনুসন্ধানের ফলাফলে যা পাওয়া গেছে তা হলো, প্রতিদিন সকালে নয় বরং দ্বিতীয় ভাগেই শেখার কাজটি সহজ হয়ে যায়। আর এ সময়ে স্কুলগুলো যদি ক্লাস পরিচালনা করে তাহলেই সবচেয়ে ভালো হয়।

এ বিষয়ে গবেষণাপত্রটির সহ-লেখক ইউনিভার্সিটি অব নেভাদার সোসিওলজির অ্যাসোসিয়েট প্রফেসর মারিয়াহ ইভান্স বলেন, ‘মূল বিষয়টি হলো, একটি দিনের কোন সময়ে কলেজপড়ুয়া শিক্ষার্থীদের শেখা সহজ হবে তা অনুসন্ধান। এতে দেখা গেছে, তাদের স্বাভাবিকভাবে যে সময়ে ক্লাস শুরু হয় তার পরে ক্লাস শুরু করাই শেখার জন্য ভালো। বিশেষ করে তা যদি নতুন কোনো বিষয় হয় তাহলে শিক্ষার্থীদের জন্য খুবই উপযোগী হয়। এ বিষয়টি মাথায় রেখে আমাদের বিকাল ও সান্ধ্যকালিন ক্লাস বেশি করে নেওয়া উচিত। ’

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ফ্রন্টিয়ার্স ইন হিউম্যান নিউরোসায়েন্স জার্নালে।






মন্তব্য চালু নেই