মেইন ম্যেনু

প্রথম দিনেই ওবামাকেয়ার বাতিলে নির্বাহী আদেশ ট্রাম্পের

শপথ নেওয়ার কয়েক ঘণ্টা পরেই ওভাল অফিসে ফাইলপত্রে স্বাক্ষর করেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কার্যসূচির প্রথমেই তিনি সদ্য প্রাক্তন হওয়া প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যসেবা সংস্কার বিল ‘ওবামাকেয়ার’ দ্রুত বাতিলে নির্বাহী আদেশ জারি করেছেন ।

স্বাস্থ্যসেবা নাগরিকদের মৌলিক অধিকার- এ কথাটাকে বাস্তব ও কার্যকর করার প্রতিশ্রুতি দিয়ে ‘প্যাশেন্ট প্রোটেকশন অ্যান্ড অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট’ নামে ২০১০ সালে একটি আইনে স্বাক্ষর করেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে আইনটি অধিক পরিচিতি পেয়েছে ‘ওবামাকেয়ার’ নামে। রিপাবলিকানরা বহুবার এ আইনটি বাতিলের উদ্যোগ নিয়েছে। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারণার সময় এই আইনটি বাতিলের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

শুক্রবার জারি করা একাধিক অনুচ্ছেদবিশিষ্ট নির্বাহী আদেশে বলা হয়েছে, নতুন প্রেসিডেন্টের প্রশাসনের নীতি হচ্ছে, দ্রুত এই আইনটি বাতিল করা। তবে তার প্রশাসন আইনকে সমুন্নত রাখবে বলেও জোর দেন ট্রাম্প।

এই আদেশটি জারির মাধ্যমে ট্রাম্প তার কর্মদিবসের প্রথম দিনেই যে শক্তিশালী বার্তাটি দিলেন, তা হচ্ছে, যে আইনটির আওতায় ২ কোটি মার্কিন রয়েছেন, সেটি বাতিলই হচ্ছে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলোর মধ্যে একটি।






মন্তব্য চালু নেই