মেইন ম্যেনু

পেনড্রাইভ ফরম্যাট না হলে

অন্যতম প্রযুক্তিপণ্য পেনড্রাইভ বিভিন্ন কাজেই ব্যবহার করতে হয়। কিন্তু ভাইরাসে আক্রান্ত হলে অনেক সময় পেনড্রাইভ ফরম্যাট করা যায় না। এমন হলে বিকল্প উপায়ে পেনড্রাইভ ফরম্যাট করতে হবে।pendrive

প্রথমে পেনড্রাইভ কম্পিউটারে লাগিয়ে সেটির ড্রাইভে ডান ক্লিক করে Format-এ ক্লিক করে ফরম্যাট করার চেষ্টা করে দেখুন, সেটি ফরম্যাট হয় কি না। না হলে Windows key + R চেপে রান চালু করুন। এখানে cmd লিখে এন্টার করুন।

কমান্ড প্রম্পট চালু হলে এখানে format লিখে একটা স্পেস দিয়ে M লিখে এন্টার করুন। খেয়াল রাখুন এখানে M হবে কম্পিউটারে পাওয়া আপনার পেনড্রাইভের ড্রাইভ লেটার। প্রথমবার এন্টার করে পরে আরেকবার এন্টার করতে হবে। এভাবে পেনড্রাইভ ফরম্যাট করতে সময় বেশি লাগবে কিন্তু সত্যিকারের কাজটি হবে।

এ নিয়মে সন্তুষ্ট হতে না পারলে আনলকার সফটওয়্যার ব্যবহার করতে পারেন। http://goo.gl/nRxjTw ঠিকানায় গিয়ে সফটওয়্যারটি (৩৯৪ কিলোবাইট) নামিয়ে নিয়ে কম্পিউটারে ইনস্টল করুন। এবার পেনড্রাইভে ডান বোতাম চেপে Unlocker-এ ক্লিক করে পরের বার্তায় Yes করুন। আনলকের জন্য উইন্ডো চালু হবে এবং বলবে No action থেকে Delete বেছে নিয়ে ওকে বা আনলক বোতাম চাপুন। পেনড্রাইভ কোনো কারণে লক হয়ে গেলে এটি করার প্রয়োজন হবে। লক না থাকলে একটি বার্তার মাধ্যমে তা জানিয়ে দেবে। আনলক করে পরের বার আবার চেষ্টা করলে পেনড্রাইভ ফরম্যাট করা যাবে।

এ জন্য START থেকে CONTROL PANEL- এ গিয়ে ADMINISTRATIVE TOOLS- এ দুই বার ক্লিক করুন। তারপর COMPUTER MANAGEMENT- এ দুই বার ক্লিক করুন। এখন বাঁ পাশ থেকে DISK MANAGEMENT- এ ক্লিক করলে ডান পাশে পেনড্রাইভ সহ সব কটি ড্রাইভের লিস্ট আসবে। সেখান থেকে পেনড্রাইভের উপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে ফরম্যাট করলে পেনড্রাইভ ফরম্যাট হবে।






মন্তব্য চালু নেই