মেইন ম্যেনু

পূর্ব জেরুজালেমে ইহুদি বসতি নির্মাণের অনুমতি ইসরায়েলের

অধিকৃত পূর্ব জেরুজালেমে তিনটি ইহুদি বসতি নির্মাণের অনুমতি দিয়েছে ইসরায়েল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শপথ নেয়ার দুদিনের মাথায় এ সিদ্ধান্ত জানিয়েছে ইসরায়েল।

গত বছরের ডিসেম্বরে ১৫ সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত নিরাপত্তা পরিষদে পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণের উদ্যোগ নেয়ায় ইসরায়েলের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব নিয়ে ভোটাভুটি হয়। ইসরায়েলবিরোধী এ ধরনের প্রস্তাবে যুক্তরাষ্ট্র বরাবরই ভেটো দিয়ে এলেও এবার তারা ভোটদান থেকে বিরত থাকে।

ইসরায়েলের অভিযোগ, জাতিসংঘের এই নিন্দা প্রস্তাবের মূলে রয়েছে ওবামা প্রশাসন। এ ঘটনার পর সাময়িক সময়ের জন্য বসতি নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে আসে। সদ্য শপথ নেয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে ইসরায়েলের মিত্র হিসেবে ঘোষণা দিয়েছেন। শপথের আগেই তিনি জেরুজালেমে ইসরায়েলের রাজধানী স্থাপনের সমর্থন দিয়েছেন। ইসরায়েলের ডানপন্থীদের আশা ১৯৬৭ সাল থেকে দখলে রাখা পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ইহুদি বসতি নির্মাণের বিষয়ে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ওবামার চেয়ে বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পের বেশি সমর্থণ পাওয়া যাবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, রোববার প্রথমেই তিনি ট্রাম্পের সঙ্গে ফোনালাপ করেছেন। তিনি বলেন, ‘ আমাদের সামনে অনেকগুলো বিষয় চলে এসেছে- ইসরায়েল-ফিলিস্তিন ইস্যু, সিরিয়া পরিস্থিতি, ইরানের হুমকি।

এদিকে রোববার জেরুজালেম নগর কর্তৃপক্ষ পূর্ব জেরুজালেমের তিনটি স্থানে ইহুদিদের জন্য ৫৬০টি ভবন নির্মাণের অনুমতি দিয়েছে। মিউনসিপ্যালিটির পরিকল্পনা ও ভবন কমিটির চেয়ারম্যান মেইর টার্গম্যান বলেছেন, ওবামা প্রশাসনের বিদায়ের আগ পর্যন্ত এ অনুমতির বিষয়টি আটকে রাখা হয়েছিল।

তিনি বলেন, ‘ট্রাম্পের শপথ নেয়া পর্যন্ত আমাকে অপেক্ষা করতে বলা হয়েছিল। কারণ জেরুজালেমে ভবন নির্মাণের বিষয়ে সে কোনো সমস্যা করবে না।’






মন্তব্য চালু নেই