মেইন ম্যেনু

পুতিন-ট্রাম্প ফোনালাপ শনিবার

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শনিবার টেলিফোনে কথা বলতে যাচ্ছেন। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর এই প্রথম রুশ প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ করবেন ট্রাম্প। শুক্রবার ক্রেমলিনের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

সদ্য প্রাক্তন হওয়া মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে মস্কোর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের অবনতি ঘটে। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প এ সম্পর্ক নতুন করে ঝালাইয়ের ঘোষণা দিয়েছিলেন। ওই সময় পুতিন ও ট্রাম্প দুজনই দুজনের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন। আর এ কারণে ট্রাম্প তার নিজ দেশেও অনেকের সমালোচনা শুনেছেন। গত ডিসেম্বরে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো অভিযোগ করে পুতিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তারের জন্য ট্রাম্পবিরোধী ডেমোক্রেট শিবিরের ওয়েবসাইট হ্যাকের নির্দেশ দিয়েছিলেন। ট্রাম্প প্রথমে বিষয়টিকে হাস্যকর বলে উড়িয়ে দিলেও চলতি মাসে এ বিষয়ে তিনি নমনীয়তা প্রকাশ করেছেন।

রাশিয়ার বার্তা সংস্থাগুলো শুক্রবার পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে ট্রাম্পের সঙ্গে ফোনালাপের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শনিবার ট্রাম্প-পুতিনের ফোনালাপ হতে পারে। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো কিছু তিনি জানাননি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দুই বিশ্বনেতার এই ফোনালাপকে ধরা হচ্ছে রুশ-মার্কিন সম্পর্ক জোরদারের প্রথম পদক্ষেপ হিসেবে।






মন্তব্য চালু নেই