মেইন ম্যেনু

পিনাকের সন্ধান পেলেও উদ্ধার সম্ভব হয়নি

পদ্মায় ডুবে যাওয়া পিনাক ৬ লঞ্চটির সন্ধান পাওয়া গেলেও তীব্র স্রোতের কারণে তা উদ্ধার করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান।

তিনি বলেন, ‘আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে পিনাক ৬ এর সন্ধান পাওয়া গিয়েছিল, কিন্তু পদ্মার তীব্র স্রোতের কারণে সরকারেরর চারটি সংস্থার কোন ডুবুরি-ই পানির এতো নিচে নামতে সাহস করেনি বিধায় এটি উদ্ধার করা সম্ভব হয়নি। ’

রোববার বেলা ১১টায় পটুয়াখালীর কুয়াকাটার পাঞ্জুপাড়া এলাকায় বাংলাদেশ সমুদ্র পরিবহন অধিদপ্তরের ‘লাইট হাউজ ও কোস্ট রেডিও স্টেশন’ এর ভিত্তি প্রস্তর স্থাপনকালে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ তথ্য জানান।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ‘জ্বালাও-পোড়াও, ভাংচুর এবং সন্ত্রাস করার অধিকার আপনাদের নাই। ২০১৩ সালে যারা দেশে মানুষ হত্যা করেছে যুদ্ধাপরাধীদের বিচারের মত তাদেরও বিচার করা হবে। আপনাদের রক্ষা হবেনা। ’

বিএনপি-জামায়াতের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা সন্ত্রাস সৃষ্টি করে দেশে কিছু করতে পারবেন না। ধর্মকে ব্যবহার করে আপনারা যে নৈরাজ্য সৃষ্টি করবেন তা আল্লাহ তায়ালা সহ্য করবেন না। আপনাদের বিচার আখিরাতেও হবে। ’

আমেরিকার কাছে বিএনপি ধরনা দিচ্ছে দাবি করে নৌ মন্ত্রী বলন, যে আমেরিকা স্বাধীনতার সময়ে বাংলাদেশের বিরোধীতা করেছে, ইচ্ছা করে দেশে দুর্ভিক্ষ সৃষ্টি করেছিল, সেই আমেরিকাকে নিয়ে তারা এখন রাজনীতি করছে। ’ কারো পরামর্শে বাংলাদেশ চলবেনা, জনগনের কথায় দেশ চলবে বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী ও পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য আলহাজ মাহবুবুর রহমান তালুকদার। স্বাগত বক্তব্য রাখেন সমুদ্র পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এম জাকিউর রহমান ভুইয়া।

সমুদ্র পরিবহন অধিদপ্তরের ‘জিএমডিএসএস ও ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম’ প্রকল্পের আওতায় এই লাইট হাউজ ও কোস্ট রেডিও স্টেশনটি নির্মিত হলে এর মাধ্যমে বঙ্গোপসাগরে মাছধরারত জেলেদের রাতে এবং দূর্যোগকালীন সময়ে তাৎক্ষনিকভাবে উপকূলে ফিরে আসতে সাহায্য করবে। এর ফলে ঝড় জ্বলোচ্ছাসে উপকূল খুঁজে না পাওয়ায় ট্রলার ডুবির ঘটনাও অনেকাংশে কমে যাবে বলে সংশ্লিষ্টদের ধারণা। পাশাপাশি রামনাবাদ নদীর মোহনায় নির্মিতব্য তৃতীয় সমুদ্র বন্দরে নির্বিঘ্নে জাহাজসহ অন্যান্য নৌ যান যাতায়াতে সহায়ক হিসাবে কাজ করবে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই