মেইন ম্যেনু

পারমাণবিক যুদ্ধে প্রথম বলি হবে এশিয়া

নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর উত্তর কোরিয়াকে থামাতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বিষয়ে দুতের্তের মত, পৃথিবী ধ্বংস করে দিতে চান তিনি।

আন্তর্জাতিক অঙ্গনে কুখ্যাতি পাওয়া দুতের্তে বলেছেন, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে চলমান সঙ্কট নিয়ে তার দেশ খুবই চিন্তিত। যেকোনো ভুল একটি পদক্ষেপ খুবই মারাত্মক হবে এবং পারমাণবিক যুদ্ধ বাধলে তার প্রথম বলি হবে এশিয়া। আল-জাজিরা।

কয়েক দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পারমাণবিক পরীক্ষা চালানোর পর যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে যুদ্ধের উত্তেজনা বেড়েছে। যুক্তরাষ্ট্র বরাবরাই উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির বিরোধিতা করে আসছে।

দেশেটিকে বারবার সতর্কও করেছে যুক্তরাষ্ট্র, কোরীয় জলসীমায় রণতরী মোতায়েন করে বার্তা দেয়ার চেষ্টা করা হয়েছে। তবে কিছুতেই কোনো কাজ হয়নি। উত্তর কোরিয়া উল্টো হুমকি দিয়েছে সেই রণতরী ডুবিয়ে দেয়ার।

ম্যানিলায় আশিয়ানের শীর্ষ সম্মেলনের পর এক সংবাদ সম্মেলনে ওয়াশিংটন ও পিয়ংইয়ংকে ইঙ্গিত করে দুতের্তে বলেছেন, দুটো দেশ তাদের হাতে থাকা খেলনা নিয়ে খেলছে। আর খেলনা কোনো মজা করার খেলনা না।

তিনি আরও বলেন, আমি জানি না তার মনে আসলে কী আছে, তবে পৃথিবীকে তিনি ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছেন।

সর্বশেষ গতকাল যে ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা উত্তর কোরিয়া চালিয়েছে সেটি ব্যর্থ হয়েছে বলে দাবি করছে যুক্তরাষ্ট্র।






মন্তব্য চালু নেই