মেইন ম্যেনু

মুম্বাই হামলার ‘মূল পরিকল্পনাকারী’ পাকিস্তানে গৃহবন্দি

ভারতের মুম্বাইয়ে হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে সন্দেহভাজন জামাত-উদ-দোয়ার (জুদ) প্রধান হাফিজ সাঈদকে গৃহবন্দি করেছে পাকিস্তান সরকার।

সোমবার পাকিস্তান সরকার তাকে গৃহবন্দি করার আদেশ দেয়। হাফিজ সাঈদকে গৃহবন্দির বিষয়টি দেশটির প্রভাবশালী পত্রিকা ডন এর কাছে নিশ্চিত করেছেন জুদের মুখপাত্র নাদিম আওয়ান।

পাকিস্তান সরকার সোমবার জুদের বিরুদ্ধে ব্যাপক অভিযান শুরু করে এবং সংগঠনটির সদর দপ্তর ও অন্যান্য কার্যালয়ের আশপাশে ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন করে।

নাদিম আওয়ান বলেন, ‘বিপুল সংখ্যক পুলিশ জুদ সদর দপ্তরে পৌঁছেছে। তারা জানিয়েছে, হাফিজ সাঈদকে গৃহবন্দি করা হয়েছে। পুলিশ আমাদেরকে জানিয়েছে, জুদের হাফিজ সাঈদ ও অন্য পাঁচজন সদস্যের বিরুদ্ধে তাদের কাছে গ্রেপ্তারি পরোয়ানা আছে।’

পাকিস্তানের ওপর ট্রাম্প প্রশাসনের ক্রমশ বাড়তে থাকা চাপে সন্ত্রাসবিরোধী আইনে হাফিজ সাঈদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়।

পুলিশের এক কর্মকর্তার বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া অনলাইনের খবরে জানানো হয়, পাকিস্তানের কট্টরপন্থি সংগঠন লস্কর-ই-তাইয়েবার (এলইটি) সহযোগী প্রতিষ্ঠাতা সাঈদের বাসভবনকে সাবজেল ঘোষণা করা হয়েছে।

সাঈদের বিরুদ্ধে ভারতের অভিযোগ, তিনিই ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাই হামলার মূল ষড়যন্ত্রকারী। ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে ওই ভয়াবহ সন্ত্রাসী হামলায় ১৬৬ জন নিহত হয়েছিল।

জামাত-উদ-দোয়া (জুদ) একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এই সংগঠনকে লস্কর-ই-তাইয়েবার প্রকাশ্য অংশ বলে মনে করে ভারত ও যুক্তরাষ্ট্র। জুদকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে জাতিসংঘ এবং পাকিস্তান ২০১৫ সাল থেকে সংগঠনটিকে তাদের ‘টেরর ওয়াচ লিস্টে’ রেখেছে।

পাকিস্তানে সাঈদের অবাধ চলাফেরা নিয়ে গত কয়েক বছর ধরে ইসলামাবাদের সঙ্গে দিল্লির উত্তেজনা চলছিল।






মন্তব্য চালু নেই