মেইন ম্যেনু

পর পর ৬ বলে ৬ উইকেট নিয়েছেন কে এই ভয়ঙ্কর বোলার?

ক্রিকেট ম্যাচে হ্যাটট্রিক করা যেকোনো বোলারেরই স্বপ্ন থাকে। কিন্তু অস্ট্রেলিয়ার ক্লাব ক্রিকেটার অ্যালেড ক্যারে যেটি করলেন সেটি স্বপ্নের সীমাকেও ছাড়িয়ে গেল। এক ওভারে দু’দুটি হ্যাটট্রিক করেন তিনি! চোখ কপালে ওঠার মতো ব্যাপারই বটে! এমন ঘটনার কথা শুনেছেন কখনো?

ভিক্টোরিয়ায় সম্প্রতি ব্যালারাট ক্রিকেট অ্যাসোসিয়েশন আয়োজিত ম্যাচে এক ওভারের ছয় বলে ছয়টি উইকেট নেন ক্যারে। ইস্ট ব্যালারাটের বিপক্ষে গোল্ডেন পয়েন্ট ক্রিকেট ক্লাবের হয়ে এমন কীর্তি গড়েন তিনি। নিজের প্রথম ৮ ওভারে কোনো উইকেটের দেখা পাননি ২৯ বছরের এই বোলার। তবে নবম ওভারে গড়লেন অবিস্মরণীয় কীর্তি। তার ‘ডাবল হ্যাটট্রিকে’ মাত্র ৪০ রানেই গুটিয়ে যায় ইস্ট ব্যালারাট।

আগের ওভারে সতীর্থ বোলার শেষ বলে উইকেট পেলেন। এরপর ক্যারের ওভারের প্রথম বলে ব্যাটসম্যান ফার্স্ট স্লিপে ক্যাচ দেন। দ্বিতীয় বলে উইকেটকিপারের হাতে ক্যাচ। তৃতীয় বলে ব্যাটসম্যানকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলে উৎসবে মাতেন ক্যারে। কিন্তু উৎসব শেষ হতে না হতেই আবার উইকেট! চতুর্থজন ক্লিন বোল্ড…এরপর পঞ্চম উইকেট…ষষ্ঠ উইকেট!

এমন অবিশ্বাস্য কীর্তি ক্যারের নিজেরও বিশ্বাস হচ্ছিল না। যেমনটি বলছিলেন তিনি, ‘আমি নিজেও বিস্মিত ও রোমাঞ্চিত। আমি এখনো এটি বিশ্বাস করতেই পারছি না। আমি অনেক আনন্দিত। আমার বাবা তখন মাঠে ছিলেন এবং তিনি গোটা বিষয়টিই দেখেছেন। তিনি অনেক আনন্দিত এবং আমাকে নিয়ে গর্বিত।’

টানা ছয় বলে ছয় ছক্কা মারা নাকি ছয় বলে টানা ছয় উইকেট নেয়া- কোনটি বেশি কঠিন? এমন প্রশ্নের জবাবে ক্যারে বলেছেন, ‘আমি মনে করি দুটিই কঠিন। কেননা, দুটিই অনেক বেশি দুঃসাধ্য। এমন ঘটনার খুব বেশি উদাহরণ নেই। কিন্তু হ্যাঁ, ছয় বলে ছয় উইকেট নেয়া বেশিই দুর্লভ।’

মাত্র ৯ বছর বয়সেই গোল্ডেন পয়েন্ট ক্রিকেট ক্লাবে যোগ দেন কারি। এই নিয়ে টানা ১৪ বছর ক্লাবটিতে প্রতিনিধিত্ব করে যাচ্ছেন তিনি। এটা কি কোনো বিশ্বরেকর্ড নাকি? এই প্রশ্নের জবাব মিলছে না!






মন্তব্য চালু নেই