মেইন ম্যেনু

পদত্যাগে রাজি হয়েছেন গাম্বিয়ার প্রেসিডেন্ট

গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহ পদত্যাগে রাজি হয়েছেন। স্থানীয় সময় শনিবার ভোরে টেলিভিশন ভাষণে তিনি এ ঘোষণা দিয়েছেন।

শুক্রবার জামেহকে ক্ষমতা থেকে বিদায়ে রাজি করাতে পশ্চিম আফ্রিকার দেশগুলোর নেতারা তার সঙ্গে বৈঠক করেন। এর কয়েক ঘণ্টা পরই জামেহ পদত্যাগের ঘোষণা দেন।

গত ডিসেম্বরে জাতীয় নির্বাচনে আদামা বারোর কাছে হেরে যান প্রেসিডেন্ট জামেহ । এর পরও জরুরি অবস্থা জারি করে ক্ষমতা আঁকড়ে থাকার চেষ্টা করেন তিনি। এই সংকট নিরসনে প্রতিবেশী দেশগুলো কয়েক সপ্তাহ ধরে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। বৃহস্পতিবার গাম্বিয়ার নতুন প্রেসিডেন্ট হিসেবে প্রতিবেশী সেনেগালে শপথ নেন আদামা বারো। এর পরই আদামার সমর্থনে গাম্বিয়ার রাজধানী বানজুলের দিকে অগ্রসর হয় সেনেগালের সেনাবাহিনী এবং জাতিসংঘ সমর্থিত আফ্রিকার আঞ্চলিক সামরিক জোটের সেনারা। জামেহকে ক্ষমতা হস্তান্তরের জন্য শুক্রবার দুপুর পর্যন্ত সময় বেঁধে দেয় পশ্চিম আফ্রিকার দেশগুলোর অর্থনৈতিক জোট ইকোয়াস। এই সময়ের মধ্যে স্বেচ্ছায় পদত্যাগ না করলে তাকে ক্ষমতা থেকে উচ্ছেদের হুঁশিয়ারি দেওয়া হয়।

শনিবার সকালে টেলিভিশন ভাষণে জামেহ বলেন, ‘আমি ন্যায় বিবেচনা সাপেক্ষে সব গাম্বিয়ানের প্রতি অসীম কৃতজ্ঞতা জানিয়ে জাতির নেতৃত্ব পরিত্যাগের ঘোষণা দিচ্ছি।’

প্রায় দুই দশকেরও বেশি সময় ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট বলেন, ‘ক্ষমতা হস্তান্তরে এক ফোঁটা রক্তপাতের প্রয়োজন নেই।’






মন্তব্য চালু নেই