মেইন ম্যেনু

নাস্তায় অনীহায় শিশুর ডায়াবেটিস

খাবার না খাওয়ার জন্য শিশুদের থাকে নানা রকম টাল বাহানা। প্রতিদিন মায়েদের সহ্য করে যেতে হয় একই যন্ত্রণা। তবু নানা রকম খাবার আয়োজন করে তাদের খাওয়াতে মায়েদের চেষ্টার কমতি থকে না। প্রায় প্রতিটি বাচ্চার বেলায় ঠিকমতো না খাওয়ার অভিযোগ থাকে। অনেক বাচ্চা সকালে নাস্তা না করেই স্কুলে চলে যায়। এমন অভ্যাস বাচ্চাদের টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়- সাম্প্রতিক এক গবেষণায় এমনই প্রমাণ পাওয়া গেছে।

লন্ডন বিশ্ববিদ্যালয়ের সেইন্ট জর্জের চিকিৎসক ও গবেষক অ্যাঞ্জেল ডোনিন তার সহ-গবেষকদের সঙ্গে করা গবেষণায় এই তথ্যের সত্যতা পেয়েছেন। গবেষণার জন্য যুক্তরাজ্যের ৯ থেকে ১০ বছর বয়সী চার হাজার শিশুকে বেছে নেয়া হয়।

গবেষকরা দেখেছেন, যেসব শিশু নিয়মিত নাস্তা বাদ দেয় তাদের বেলায় নির্দিষ্ট সময় উপবাসের পর দেহে ইনসুলিনের পরিমাণ ২৬ শতাংশ বেড়ে গেছে। যারা নিয়মিত প্রাতরাশ খায় তাদের সঙ্গে এ সব শিশুর রক্তের নমুনা তুলনা করা হয়েছে।

এর আগে এক গবেষণায় দেখা গেছে, প্রাতরাশ ভালোভাবে না খেয়ে লেখাপড়ায় মন দেয়া বা ক্লাসে ভালো করা শিশুর জন্য কষ্টকর হতে পারে। কিন্তু এবারের গবেষণায় দেখা গেল, ভালোভাবে নাস্তা না খেলে তা শিশুর ভবিষ্যৎ স্বাস্থ্যের জন্য হুমকি ডেকে আনতে পারে, যা টাইপ-টু ডায়াবেটিসের পূর্বভাস দেয়।






মন্তব্য চালু নেই