মেইন ম্যেনু

দ্বিতীয় নিকৃষ্ট শহর ঢাকা

ঢাকা কতটুকু বাসযোগ্য? এ প্রশ্ন সবার। প্রতিদিনই এখানে বাড়ছে মানুষ, তৈরি হচ্ছে নতুন নতুন সমস্যা। বাড়ছে দূষণ আর রোগব্যাধি। এরইমধ্যে যুক্তরাজ্যের একটি সংস্থার জরিপে দেখা গেল, বাসযোগ্যতার বিচারে বিশ্বের ১৪০টি শহরের মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৩৯তম।

যুক্তরাজ্যভিত্তিক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) ওই জরিপ চালায়।

ওই জরিপে বাসযোগ্যতার মাপকাঠি হিসেবে শহরের স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামোকে বিবেচনায় নেয়া হয়েছে। এই পাঁচ মানদণ্ডে ১০০ পয়েন্টের মধ্যে ঢাকার স্কোর ৩৮ দশমিক ৭।

ঢাকার চেয়ে বেশি খারাপ শহর যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক। গত বছরের জরিপেও নিকৃষ্ট শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ঢাকা।

বাসযোগ্য শহরের তালিকার শীর্ষে আছে- মেলবোর্ন (অস্ট্রেলিয়া), ভিয়েনা (অস্ট্রিয়া), ভ্যাঙ্কুভার (কানাডা), টরন্টো (কানাডা), অ্যাডিলেড (অস্ট্রেলিয়া), ক্যালগ্যারি (কানাডা), সিডনি (অস্ট্রেলিয়া), হেলসিঙ্কি (ফিনল্যান্ড), পার্থ (অস্ট্রেলিয়া) ও অকল্যান্ড (যুক্তরাষ্ট্র)।

বাসের অযোগ্য নিকৃষ্ট ১০ শহর হলো- সিরিয়ার দামেস্ক, বাংলাদেশের ঢাকা, পাপুয়া নিউগিনির পোর্ট মোর্সবি, নাইজেরিয়ার লাগোস, পাকিস্তানের করাচি, আলজেরিয়ার আলজিয়ার্স, জিম্বাবুয়ের হারারে, ক্যামেরুনের ডুয়ালা, লিবিয়ার ত্রিপোলি এবং আইভরিকোস্টের আবিদজান।






মন্তব্য চালু নেই