মেইন ম্যেনু

দেশে ফিরলেন গাম্বিয়ার নতুন প্রেসিডেন্ট বারো, জানালেন অনুভূতি

দেশে ফিরেছেন গাম্বিয়ার নতুন প্রেসিডেন্ট আদামা বারো। তার পূর্বসূরি প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহ ক্ষমতা ছেড়ে দিয়ে নির্বাসনে যাওয়ার কয়েকদিন পর তিনি দেশে ফিরলেন। দেশে ফেরার অনুভূতিতে তিনি বলেছেন, আজ আমি সুখী মানুষ।

প্রেসিডেন্ট ব্যারোকে বহন করা বিমান বানজুল বিমানবন্দরে অবতরণ করে। তাকে স্বাগত জানাতে হাজার হাজার লোক আগে থেকেই সেখানে অপেক্ষা করছিল। গত ডিসেম্বরে গাম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ব্যারো প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি প্রতিবেশী দেশ সেনেগালে অবস্থান করছিলেন।

দীর্ঘ ২২ বছর ধরে গাম্বিয়ার ক্ষমতায় থাকা জামেহ নির্বাচনে পরাজয়ের পর পদত্যাগ করতে অস্বীকৃতি জানানোই ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া আটকে যায়। আঞ্চলিক নেতাদের মধ্যস্থতায় সপ্তাহান্তে তিনি দেশ ছেড়ে চলে যান।

সেনেগাল ও নাইজেরিয়া থেকে আসা সশস্ত্র বাহিনীর সদস্যদের কড়া নিরাপত্তা বেষ্টনির মধ্যে ব্যারোকে বহন করা বিমান বানজুল বিমানবন্দরে অবতরণ করে। এ তাকে লম্বা সাদা গাউন ও টুপি পরা অবস্থায় বিমান থেকে নামতে দেখা যায়।

নতুন প্রেসিডেন্টের নিরাপত্তা দায়িত্বে নিয়োজিত পশ্চিম আফ্রিকান বাহিনীকে এ সময় যুদ্ধবিমানে করে আকাশে চক্কর দিতে দেখা যায়। বিমানবন্দরে এক সাংবাদিককে বারো বলেন, ‘আজ আমি সবচেয়ে সুখী মানুষ।’ তিনি আরো বলেন, ‘আমি মনেকরি এ দেশের খারাপ অধ্যায়ের সমাপ্তি হয়েছে।’

প্রেসিডেন্ট বলেন, এখন তার প্রধান কাজ হচ্ছে মন্ত্রিপরিষদকে সাজানো।






মন্তব্য চালু নেই