মেইন ম্যেনু

দুর্নীতি সহনীয় পর্যায়ে আনা সম্ভব : দুদক চেয়ারম্যান বদিউজ্জামান

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান বদিউজ্জামান বলেন, ‘দেশে রাজনৈতিক শক্তিকে যদি দুর্নীতির বিরুদ্ধে ব্যবহার করা যায়, তবে দুর্নীতি নামের অপরাধকে একেবারে নির্মূল করা না গেলেও সহনীয় পর্যায়ে নিয়ে আসা সম্ভব হবে।’

বুধবার সকাল ১০টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘দুর্নীতির বিরুদ্ধে সংগ্রাম: বাংলাদেশের অভিজ্ঞতা’ শীর্ষক বক্তৃতায় বদিউজ্জামান এ কথা বলেন।

উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্পের অধীনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) কনফারেন্স কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মূলপ্রবন্ধে দুদকের চেয়ারম্যান বদিউজ্জামান প্রশ্ন রেখে বলেন, ‘কমিশনের গৃহীত কার্যক্রম কী দুর্নীতি দমনে যথেষ্ট? আপনাদের সবার জবাব হবে, না। আমিও একমত।

তিনি বলেন, ‘বাংলাদেশের সাধারণ মানুষ দুর্নীতির বিরুদ্ধে তাদের অবস্থান বারবার পরিষ্কার করেছেন। দুর্নীতি যেহেতু অপরাধ হিসেবে চিহ্নিত হয়েছে, এ অপরাধ অবশ্যই নিয়ন্ত্রণে আসবে। এ অপরাধ দমনে রাষ্ট্র বা সরকার চুপ করে বসে নেই।’

দুদকের চেয়ারম্যান বলেন, ‘পৃথিবীর যেসব দেশ দুর্নীতি দমনে সফল হয়েছে, তাদের সফলতার পেছনে রয়েছে রাজনৈতিক সদিচ্ছা, উপযুক্ত আইন, শক্তিশালী বিচার ও নির্বাহী বিভাগ, গণমাধ্যম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুহম্মদ মিজানউদ্দিন। তিনি বলেন, ‘সমাজকে এগিয়ে নিতে হলে দুর্নীতির বিরুদ্ধে লড়তে হবে।’

আইবিএসের পরিচালক শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহানসহ শিক্ষক ও শিক্ষার্থীরা।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই