মেইন ম্যেনু

দিনাজপুর সংবাদ

মাহমুদুল হক মানিক, দিনাজপুর:

চতুর্থ দিনেও হিলি বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

তিন দফা দাবি আদায়ের লক্ষে শনিবার ৪র্থ দিনেও আমদানি-রপ্তানি বন্ধ করে রেখেছে দিনাজপুরের হিলি স্থলবন্দরের আন্দোলনকারীরা।
দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের এ আন্দোলন চলবে এমনি কথা জানিয়েছেন সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন।
ব্যবসায়ীদের আন্দোলনের ফলে পানামা পোর্ট অভ্যন্দরে শতাধিক ভারতীয় ট্রাক আটকা পড়ে রয়েছে। অপরদিকে দেশে প্রবেশের অপেক্ষায় ওপার সীমান্তে আটকে আছে আরও দেড় হাজার পন্য বোঝাই ট্রাক । গত ৪ দিনের গরমে আটকে পড়া কাচাপন্যগুলো গরমে নষ্ট হতে শুরু করেছে। একথা জানালেন ভারত হিলি এক্সপোটার এসোসিয়েশনের সা: সম্পাদক অশোক মন্ডল ।
এদিকে, হিলি স্থলবন্দরের পানামা ২ নং গেট চত্ত্বরে শনিবার দুপুরে ব্যবসায়ীরা বিজিবি অধিনায়কের অপসারণসহ ৩ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ করেন।
সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি আবুল কাসেম আজাদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, কাঁচামাল আমদানীকারক গ্রুপের আহবায়ক হারুনুর রশীদ, ব্যবসায়ী জামিল হোসেন চলন্ত, সেরেগুল, মুশফিকুর রহমান, শ্রমিক নেতা নুরু মল্লিক ।

দিনাজপুর শিক্ষাবোর্ডে ফলাফলে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে ২০টি শিক্ষা প্রতিষ্ঠান

দিনাজপুর শিক্ষাবোর্ডে ফলাফলের দিক দিয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে ২০টি শিক্ষা প্রতিষ্ঠান। প্রথম হয়েছে রংপুর ক্যান্ট. পাবলিক স্কুল এন্ড কলেজ। এ স্কুলের ৩৪০ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে ও জিপিএ-৫ পেয়েছে ৩৩৮ জন।
দ্বিতীয় রংপুর জিলা স্কুল। এ স্কুলের ২৩৬ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং ২১৯ জন জিপিএ-৫ পেয়েছে।
তৃতীয় ঠাকুরগাঁও সরকারী বালক উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের ২০৮ মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে ও জিপিএ-৫ পেয়েছে ১৯১ জন।
চতুর্থ দিনাজপুর আমেনা বাকী রেসিডেন্সেয়াল মডেল স্কুল চিরিরবন্দর। এ স্কুলের ৭০ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ-৫ পেয়েছে ৭০ জন।
পঞ্চম রংপুর ক্যান্ট. মিলিনিয়াম স্কুল এন্ড কলেজ। এ স্কুলের ৫৮ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ-৫ পেয়েছে ৫৭ জন। ষষ্ঠ সৈয়দপুর সরকারী কারিগরি উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের ১২০ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ-৫ পেয়েছে ১১৫। সপ্তম রংপুর ক্যাডেট কলেজ। এ কলেজের ৪৮ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং জিজপিএ-৫ পেয়েছে ৪৮।
অষ্টম দিনাজপুর ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এ স্কুলের ১২৭ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং ১২২ জন জিপিএ-৫ পেয়েছে। নবম সৈয়দপুর ক্যান্ট. পাবলিক স্কুল এন্ড কলেজ নীলফামারী। এ স্কুলের ১৫৬ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং ১৪৬ জিপিএ-৫ পেয়েছে। দশম নীলফামারী সরকারী উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের ২০৮ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং ১৭১ জন জিপিএ-৫ পেয়েছে।
১১তম দিনাজপুর জিলা স্কুল। এ স্কুলের ২৬৭ জনের মধ্যে ২৬৫ জন উত্তীর্ণ হয়েছে এবং ২২১ জন জিপিএ-৫ পেয়েছে। ১২তম রংপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের ২৭২ জনের মধ্যে ২৭০ জন উত্তীর্ণ হয়েছে এবং ২০০ জন জিপিএ-৫ পেয়েছে। ১৩তম লায়ন্স স্কুল এন্ড কলেজ নীলফামারী। এ স্কুলের ২৫৩ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং ২০৩ জিপিএ-৫ পেয়েছে। ১৪তম দিনাজপুর ক্যান্ট বোর্ড উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের ৫৫ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং ৪৭ জিপিএ-৫ পেয়েছে।
১৫তম বীর উত্তম শহীদ সামাদ উচ্চ বিদ্যালয় রংপুর। এ বিদ্যালয়ের ৮৪ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং ৭২ জিপিএ-৫ পেয়েছে। ১৬তম ঠাকুরগাঁও সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের ২৪৯ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং ১৮০ জন জিপিএ-৫ পেয়েছে।
১৭তম সেতাবগঞ্জ আইডিয়াল একাডেমী দিনাজপুর। এ স্কুলের ৬৬ জনের মধ্যে ৬৫ জন উত্তীর্ণ হয়েছে এবং ৫৩ জন জিপিএ-৫ পেয়েছে। ১৮তম রাইফেলস্ পাবলিক স্কুল এন্ড কলেজ রংপুর। এ স্কুলের ৬৯ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং ৫৩ জন জিপিএ-৫ পেয়েছে। ১৯তম দিনাজপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের ২৬০ জনের মধ্যে ২৫৯ জন উত্তীর্ণ হয়েছে এবং ১৬৭ জন জিপিএ-৫ পেয়েছে।
এবং ২০তম দিনাজপুর আদর্শ উচ্চ বিদ্যালয় বিরল। এ বিদ্যালয়ের ৭১ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে এবং ৫৩ জন জিপিএ-৫ পেয়েছে।

ঘোড়াঘাটে সড়ক দুর্ঘটনায় ১ জনের মৃত্যু দুই জন আহত

দিনাজপুরের ঘোড়াঘাটে ট্রাক মটর সাইকেল মুখোমুখি ১জনের মৃত্যু ২ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছ।
জানা যায়, ১৭ মে শনিবার বিকেল ৫টায় ঘোড়াঘাট উপজেলার পাঠশাও গ্রামের নুরু মিয়ার ছেলে শামীম মিয়া (২৫) একই গ্রামের জাহিদুল ইসলামের ছেলে সবুজ মিয়া (২৩) ও চোপাগাড়ি গ্রামের হালিম উদ্দীনের ছেলে নাসির উদ্দীন (২২) রানীগঞ্জ বাজার থেকে মটরসাইকেল যোগে ওসমানপুর বাজারে আসছিল।
ঐ সময় বগুড়া দিনাজপুর শহরে ঘোড়াঘাট উপজেলার মিতালী গুচ্ছু গ্রাম নামক স্থানে বগুড়া থেকে দিনাজপুর গামী এক ট্রাক মটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে শামীম মিয়া মারা যায়, আহত দুই জন গুরুত্বর জখম অবস্থায় ঘোড়াঘাট হাসপাতালে ভর্তি রয়েছে।

ঘোড়াঘাটে আওয়ামী লীগ নেতা খুন

ঘোড়াঘাট উপজেলার আওয়ামী লীগের ১নং বুলাকীপুর ইউনিয়নের সেক্রেটারী বরাতীপুর মডেল স্কুলের শিক্ষক হুমায়ুন আহমেদকে দুস্কৃতিকারীরা পিটিয়ে হত্যা করেছে।
শনিবার ১৭ মে ৩টার দিকে, উপজেলার বলগাড়ী বাজারে শিক্ষক হুমায়ুনকে ১০/১১জনের মুখোশ পড়া একটি সন্ত্রাসী বাহীনি তার উপর চড়াও হয়ে এলোপাথারী মারপিট করে গুরুতর আহত করে পালিয়ে যায়। পরে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে বিকেলে সেখানে তিনি মারা যান।
প্রতিবাদে আওয়ামী লীগের নেতাকর্মীরা দিনাজপুর-বগুড়া সড়ক অবরোধ করে। ঘোড়াঘাট থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে ২ ঘন্টা পর রাস্তা থেকে অবরোধ তুলে নেয়।

নবাবগঞ্জে পুর্ব শত্র“তার জের, জনকে ৪ পিটিয়ে জখম

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার পল¬ীতে পুর্ব শত্র“তার জের ধওে ৪ আদিবাসী কৃষি শ্রমিককে মধ্যযুগীয় কায়দায় পিটিয়ে জখম। থানায় মামলা দায়ের করা হয়েছে।
মামলা সুত্রে জানা গেছে, নবাবগঞ্জ উপজেলার খালিপপুর (শ্রীরামপাড়া) গ্রামের ৪ আদিবাসী কৃষি শ্রমিক সোনারাম টুডু, বাবুলাল সরেন,সোম সরেন এবং বাবলু সরেন গত ৯ মে সন্ধায় ওই এলাকার জনৈক্য শহিদুল ইমলামের বোরো ধান কেটে সন্ধায় ধান গাড়ীতে তোলার সময় খালিপপুর গ্রামের রেজাউল ইসলামের নেতৃত্বে ৮ জনের একটি দল রড, লাঠি সোডা হাতে পুর্ব শত্র“তার জের ধরে ওই জমিতে গিয়ে আদিবাসী ৪ শ্রমিকওে উপর হামলা করে তাদের মারতে মারতে পার্শ্ববতী কাজী পাড়া মোড় নামক বাজারে নিয়ে এসে দড়ি দিয়ে হাত বেধেঁ বট গাছের সাথে ঝুলিয়ে প্রকাশ্যে মধ্যযুগীয় কায়দায় পিটিয়ে জকম করে।ওই সময় বাজাওে অবস্থানকরা লোকজন তাদের বাচাঁেত এগিয়ে এল তাদেও প্রান নাশের হুমকি দেওয়া হয়। এক পর্যায়ে মারপিটে দুজন জ্ঞান হারিয়ে ফেললে তাদেও মৃত ভেবে অবস্থা বেগতিক দেখে হামলা কারীরা পালিয়ে যায়।
স্থানীয়রা আহতদেও ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে ভর্তি করালে সেখানে ২ জনের অবস্থা গুরতর হওয়ায় তাদেরকে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে বর্তি করা হয়। অদ্যবদী আহত দু ব্যাক্তি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
পরে গত ১৪ মে সোনারাম টুডু বাদী হয়ে ৮ জনকে আসামী করে নবাবগঞ্জ থানায় ১৪৩/৪৪৭/৩২৩/৩২৫/৩২৬/৩০৭/৫০৬/১৪৪ ধারায় একটি মামলা দায়ের করেন।
যার মামলা নং-১০ তারিখ-১৪/৫/১৪। আসামীরা হলেন, খালিপুর গ্রামের নুর ইসলামের পুত্র মাহাবুর রহমান (৩০) হাফিজুর রহমান (২৬) মৃত কাওছার এর পুত্র কামাল (৩৭) নুর উসলাম (৫০) মৃত আনছার আলীর পুত্র রফিকুল উসলাম(৩২) মৃত মোফার পুত্র রেজাউল ইসলাম (৩২) অছিতুল¬াহর পুত্র মোঃ অতুল মিয়া (৪৪) অতুল মিয়ার পুত্র খোরশেদ আলী (২৪)

হিলি স্থলবন্দর আমদানী রফতানি বন্ধ ,প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৬ টাকা

হিলি স্থলবন্দরের ব্যবসায়ীদের ডাকা অনির্দিষ্ট কালের ধর্মঘট চতুর্থ দিনের মতো অব্যাহত রয়েছে। ফলে চারদিন ধরে বন্ধ রয়েছে বন্দর দিয়ে আমদানী রফতানি কার্যক্রমসহ পণ্য লোড-আনলোড এবং পরিবহনের কাজ। এদিকে আমদানী রফতানি বন্ধ থাকায় হিলি স্থলবন্দর এলাকায় পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৪ থেকে ৫ টাকা।
গত বুধবার থেকে বন্ধ রয়েছে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পণ্য আমদানী-রফতানি কার্যক্রম। ফলে ওইদিন থেকে কোন পণ্যবাহী ট্রাক ভারত থেকে দেশে প্রবেশ করেনি এবং দেশ থেকে রপ্তানিকৃত পণ্য নিয়ে কোন ট্রাক ভারতেও রওনা হয়নি।
ব্যবসায়ীদের ধর্মঘটের প্রতি বন্দরের ট্রাক ও কুলি শ্রমিকসহ বন্দর সংশ্লিষ্ট সংগঠন গুলো একাত্মতা ঘোষনা করায় আরো স্থবির হয়ে পড়েছে বন্দরের সার্বিক পরিস্থিতি। প্রথম দিন থেকেই বন্ধ রয়েছে বন্দরের বেসরকারী অপারেটর প্রতিষ্ঠান পানামা ওয়ার হাউজে ট্রাকে পণ্য লোড-আনলোডের কাজ। ফলে বিপাকে পড়েছে প্রতিষ্ঠানটি।
পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের সহকারী ব্যবস্থাপক এসএম হায়দার জানায়, বন্দরের আমদানী রফতানির পাশাপাশি লোড-আনলোড বন্ধ থাকায় সরকার বিপুল পরিমান বন্দর মাসূল আদায় থেকে বঞ্চিত হচ্ছে। সেই সাথে বিপাকে পড়েছে প্রতিষ্ঠানটি। বন্দরের সৃষ্ট জাটিলতা নিরসনে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন।
এদিকে, ধর্মঘটের কারণে বন্দর দিয়ে আমদানী রফতানি বন্ধ থাকায় বিরূপ প্রভাব পরেছে হিলি’র পেঁয়াজের বাজারে। হিলি স্থলবন্দরের পের্ঁয়াজের আড়ৎ গুলো ঘুরে জানাগেছে, চার দিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৪ থেকে ৫ টাকা। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০ থেকে ২১ টাকা কেজি দরে। অথচ এই পেঁয়াজ গুলো কয়েকদিন আগে বিক্রি হয়েছে ১৫ থেকে ১৬ টাকা কেজি দরে।
হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানী কারক ছাইফুল ইসলাম বলছেন, বন্দর দিয়ে পেঁয়াজ আমদানী বন্ধ থাকায় বাজারে পেঁয়াজের সংকট দেখা দিয়েছে। আর একারনেই দাম বেড়েছে পেঁয়াজের। আমদানী-রফতানি শুরু হলে পেঁয়াজের দাম আবারো স্বভাবিক হয়ে আসবে বলে মনে করেন তিনি।
সম্প্রতি হিলি স্থলবন্দর দিয়ে পণ্য আমদানীর সময় সীমান্তের চেকপেষ্ট গেইটে আমদানীকৃত পন্যের মেনিফিষ্ট বা ট্রাক চালানে বিজিবি কর্তৃক সীল মারার প্রতিবাদে গত বুধবার থেকে অনির্দিষ্ট কালের ধর্মঘটের ডাক দেয় বন্দরের ব্যবসায়ীসহ বন্দর সংশ্লিষ্ট সকল সংগঠন।






মন্তব্য চালু নেই