মেইন ম্যেনু

দাঁতের উজ্জ্বলতা বাড়াবে ঘরে তৈরি টুথপেস্ট

দাঁত পরিষ্কার করতে টুথপেস্ট ব্যবহার করা হয়। বাজার ঘুরলে নানান ব্র্যান্ডের টুথপেস্ট দেখতে পাওয়া যায়। এর কোনোটি দাঁত সাদা করে তোলে, আবার কোনোটি মুখের দুর্গন্ধ দূর করে। বাজারের কেমিক্যাল সমৃদ্ধ টুথপেস্ট অনেক সময় দাঁতের এনামেল ক্ষয় করে দেয়। বাজারে এত এত টুথপেস্টের মাঝে ভালো টুথপেস্ট খুঁজে পাওয়া বেশ কঠিন। আপনি চাইলেই নিজে তৈরি করে নিতে পারেন আপনার টুথপেস্টটি। এটি দাঁত সাদা করে মুখের দুর্গন্ধ দূর করে দেবে। খুব বেশি উপাদান প্রয়োজন নেই, ঘরে থাকা উপাদান দিয়েই এই টুথপেস্ট তৈরি করা সম্ভব।

যা যা লাগবে:

বিশুদ্ধ নারকেল তেল

বেকিং সোডা

হলুদের গুঁড়ো

পেপারমেন্ট নির্যাস (ইচ্ছা)

যেভাবে তৈরি করবেন:

১। একটি পাত্রে দুই টেবিল চামচ নারকেল তেল দিয়ে দিন। এর সাথে দুই টেবিল চামচ বেকিং সোডা মেশান।

২। নারকেল তেল এবং বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন।

৩। এরপর এতে ১০-১৫ ফোঁটা পিপারমেন্ট অয়েল মেশান। আপনি চাইলে পিপারমেন্ট অয়েলের পরিবর্তে অন্য যেকোনো পছন্দের এশেনসিয়াল অয়েল মেশাতে পারেন। এটি টুথপেস্ট একটি সুন্দর গন্ধ দেবে।

৪। তারপর এক থেকে আধা চা চামচ হলুদের গুঁড়ো মেশান।

৫। একটি নন-মেটালিক চামচ দিয়ে মিশ্রণটি মিশিয়ে নিন। লক্ষ্য রাখবেন মিশ্রণটি যেন ঘন হয়। পাতলা হলে এটি দিয়ে দাঁত ব্রাশ করা যাবে না।

৬। ব্যস তৈরি হয়ে গেলো দাঁত সাদা করার টুথপেস্ট।

যেভাবে ব্যবহার করবেন:

১। এয়ার টাইট কনটেইনারে এই টুথপেস্টটি সংরক্ষণ করুন। যখন এটি ব্যবহার করবেন তখন একটি চামচ (কাঠের চামচ হলে ভালো হয়) করে টুথপেস্ট নিন। সেটি টুথব্রাশে লাগিয়ে রাখুন।

২। এবার এটি দিয়ে দাঁত ব্রাশ করুন।

৩। এই টুথপেস্টটি ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।

৪। এটি দিয়ে দাঁত ব্রাশ করার পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫। যদি খুব বেশি ড্রাই হয়ে যায় তবে এতে কিছু পরিমাণ নারকেল তেল মিশিয়ে নিন।

৬। এটি দিয়ে দিনে দুইবার দাঁত ব্রাশ করুন।

কার্যকারিতা:

বেকিং সোডা সোডিয়াম বাইকার্বোনেট নামে পরিচিত। যা দাঁত সাদা করতে ব্যবহার করা হয়। এতে থাকা অ্যাসিড মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। বেকিং সোডার পেস্ট দাঁতের প্ল্যাক রোধে সাহায্য করে।

নারকেল তেল অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে কাজ করবে আর মিন্ট অয়েল মুখের দুর্গন্ধ দূর করে মুখের ভেতরের পরিচ্ছন্নতা নিশ্চিত করে।

হলুদ সম্পূর্ণ মুখের স্বাস্থ্যের জন্য উপকারী। এর অ্যান্টি ইনফ্লামেমটরি এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান দাঁত সাদা করে মাড়ির ইনফেকশন দূর করে দেয়।






মন্তব্য চালু নেই