মেইন ম্যেনু

ট্রাম্পের সিদ্ধান্ত ভুল : মেরকেল

কয়েকটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপে ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল। তিনি বলেছেন, একটি নির্দিষ্ট পটভূমি অথবা বিশ্বাসের ওপর ভর করে সাধারণ সন্দেহের মাধ্যমে মানুষকে আলাদা করে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই সমর্থনযোগ্য নয়।

চ্যান্সেলরের এক মুখপাত্র বলেছেন, ভ্রমণ নিষেধাজ্ঞার জন্য দুঃখপ্রকাশ করেছেন মেরকেল। একই সঙ্গে তিনি মনে করে ট্রাম্পের এই সিদ্ধান্ত ভুল।

মুখপাত্র স্টিফেন সেইবার্ত বলেন, কয়েকটি দেশের শরণার্থী ও নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করায় মার্কিন সরকোরের সমালোচনা করেছেন মেরকেল।

এমনকি তিনি মনে করেন, সন্ত্রাসের বিরুদ্ধে প্রয়োজনীয় ও সাহসিকতাপূর্ণ লড়াইয়ের জন্য সাধারণ সন্দেহবশে একটি বিশেষ জাতি অথবা বিশেষ বিশ্বাসের মানুষকে আলাদা করা ন্যায্য নয়।

জেনেভা শরণার্থী কনভেনশন অনুযায়ী, মানবিক কারণে শরণার্থীদের গ্রহণে আন্তর্জাতিক সম্প্রদায়ের বাধ্যবাধকতা রয়েছে। কনভেনশনে স্বাক্ষরকারী সব দেশ এটি করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল শনিবার ফোনালাপের সময় ট্রাম্পের কাছে এ বিষয়টি ব্যাখ্যা করেছেন।

ট্রাম্পের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর এই প্রথম মেরকেলের সঙ্গে টেলিফোনে কথা বলেন। জার্মানিতে গত বছর ১০ লাখেরও বেশি শরণার্থীকে আশ্রয় দিয়েছেন মেরকেল; এদের অধিকাংশই যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে পালিয়ে আসা। আন্তর্জাতিকভাবে মেরকেলের শরণার্থী গ্রহণ নীতি প্রশংসিত হলেও অভ্যন্তরীন রাজনীতিতে সমালোচনার মুখে পড়েছেন তিনি।

সূত্র : দ্য ইন্ডিপেনডেন্ট।






মন্তব্য চালু নেই