মেইন ম্যেনু

টেক্সাসের পুড়ে যাওয়া মসজিদ গড়তে জমা ৬ লাখ ডলার

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় রাজ্য টেক্সাস অঙ্গরাজ্যে স্থানীয় সময় গত শুক্রবার দিবাগত রাতে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে যায় সেখানকার একটি মসজিদ। অঙ্গরাজ্যটির হিউস্টন শহর থেকে ১১৫ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ভিক্টোরিয়া শহরে ওই মসজিদটি অবস্থিত।

জানা গেছে, স্থানীয়রা মসজিদ থেকে আগুনের শিখা বেরোতে দেখলে পুলিশ ও ফায়ার সার্ভিসকে খবর দেয়। ফায়ার সার্ভিসকর্মীরা চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। এর ভেতরেই পুরো মসজিদটি আগুনে পুড়ে যায়। অগ্নিকাণ্ডের উৎস বা এর কারণ সম্পর্কে কিছুই জানাতে পারেনি প্রশাসন।

আগুনে পুড়ে যাওয়া এই ভিক্টোরিয়া মসজিদ ঠিক করতে গতকাল রবিবার ১২ হাজার ৮৩৬ জন এই অর্থ অনুদান দেন। নির্মাণকাজের জন্য এখনো পর্যন্ত সাহায্য এসেছে ছয় লাখ ডলার অর্থাৎ চার কোটি ৬৮ লাখ টাকা।

ভিক্টোরিয়া ইসলামিক সেন্টারের এক বিবৃতিতে জানানো হয়, ভালোবাসা দেওয়া, মধুর বাক্য, এবং সাহায্যের হাত বাড়িয়ে দেওয়াই আমেরিকানদের প্রকৃত প্রকৃতি। ’

এই অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে স্থানীয় পুলিশ প্রশাসনের পাশাপাশি জাতীয় পর্যায়েও তদন্ত শুরু করা হয়েছে বলে জানা গেছে। এমনকি এর মধ্যে এফবিআই’ও রয়েছে। তবে এখন পর্যন্ত আগুনের কারণ বা এর সঙ্গে জড়িত কাউকে শনাক্ত করা সম্ভব হয়নি। তবে বেশ কয়েক বছর আগে আরও একবার ধর্মীয় অসহিষ্ণুতার শিকার হয়েছিল মসজিদটি।

উল্লেখ্য শুক্রবার নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদেশে তিন মাসের জন্য ৭ মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র প্রবেশে স্থগিতাদেশ দেন। ট্রাম্পের নির্বাহী আদেশের কয়েক ঘণ্টার মধ্যেই টেক্সাসের এই মসজিদটিতে আগুনের ঘটনা ঘটে।

সূত্র: আল জাজিরা






মন্তব্য চালু নেই