মেইন ম্যেনু

জাবি প্রেস ক্লাবের আয়োজনে চলছে সংবাদপত্রে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী

শাহিনুর রহমান শাহিন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জাবি প্রেস ক্লাবের আয়োজনে চলছে সংবাদপত্রে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। প্রদর্শনী চলবে আজ বুধবার (২৯ মার্চ) রাত ৮ টা পর্যন্ত।

মঙ্গলবার বাংলাদেশ সরকারের মাননীয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জনাব আ ক ম মোজাম্মেল হক বিশ^বিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এই অনুষ্ঠানের উদ্ধোধন করেন । এ সময় মন্ত্রী পুরো প্রদর্শনী পরিদর্শন করেন। এরপর মিলনায়তনের সেমিনার কক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে ঢাকা ২০ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব আলহাজ¦ এম এ মালেক এবং বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ও জাবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি জনাব রিজু মোল্লা।

জাবি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক তানজিদ বসুনিয়া ও কোষাধ্যক্ষ প্রত্যাশা প্রমিতি সিদ্দিকীর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযোদ্ধা মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতা একদিনে আসে নাই। দীর্ঘ ২৩ বছরের আন্দোলনের ফসল হলো আমাদের আজকের স্বাধীনতা। তৎকালীন সময়ে আমাদের কথা বলবে এমন সংবাদপত্র কম ছিল। আর যেসব পত্রিকা ছিল তাদের সবাইকে অনেক জুলুম- নির্যাতন সহ্য করে কাজ করতে হয়েছে। যা বঙ্গবন্ধুর নের্তৃত্বে জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। আমি আশা করব বর্তমানে যেসব সংবাদপত্র আছে তারাও মুক্তিযুদ্ধের সেই চেতনাকে ধারণ করে দেশ গড়ার কাজে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

এসময় বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা-২০ আসনের সংসদ সদস্য আলহাজ¦ এম এ মালেক বলেন, ‘স্বাধীনতাকে অর্থবহ করতে হলে রাজাকার- আলবদরদের রাজনৈতিকভাবে পরাজিত করতে হবে। এজন্য তাদের প্রতিচ্ছবি তুলে ধরার জন্য সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। তাই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে সত্যকে সত্য এবং মিথ্যাকে মিথ্যা বলতে হবে।’

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের মাননীয় কোষাধ্যক্ষ প্রফেসর ড. আবুল খায়ের, রেজিস্ট্রার জনাব আবু বকর সিদ্দিক, প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা, সহকারী প্রক্টর জনাব সিকদার মো.জুলকারনাইন, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক এবং প্রেস ক্লাবের উপদেষ্টা জনাব শেখ আদনান ফাহাদ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রফেসর ড. মো. আবদুল্লাহ হেল কাফী, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক এবং ছাত্র-শিক্ষক (টিএসসি) কেন্দ্রের পরিচালক জনাব বশির আহমেদ, অধ্যাপক ড. এস এম বাদিয়ার রহমান, জাকসুর সাবেক এজি এস মো. ফারুক দেওয়ান, জাবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা ও সাধারণ সম্পাদক এস. এম আবু সুফিয়ান চঞ্চলসহ শতাধিক নেতাকর্মী এবং বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ।

আলোচনা সভা শেষে প্রেসক্লাবের পক্ষ থেকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ নয় জনকে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। তারা হলেন, আ ক ম মোজাম্মেল হক, আলহাজ¦ এম এ মালেক, এ্যাডভোকেট মোহাম্মদ হায়দার আলী মিয়া, অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, শেখ আদনান ফাহাদ, রিজু মোল্লা, তানজিদ বসুনিয়া, ইমন রহমান, গোলাম মুজতবা ধ্রুব। সবশেষে আ ক ম মোজাম্মেল হকের পক্ষ থেকে ক্যাম্পাস সাংবাদিকতায় গৌরবময় অবদান রাখার জন্য জাবি প্রেস ক্লাবকে সম্মননা স্মারক প্রদান করা হয়।

অন্যান্য আয়োজনের মধ্যে রয়েছে মহান স্বাধীনতা দিবসে তরুণদের ভাবনা নিয়ে “আমার চোখে স্বাধীনতা” শীর্ষক রচনা প্রতিযোগিতা। প্রতিযোগিতায় ৮০০-২৫০০ শব্দের রচনা পাঠানোর শেষ সময় ৩১ মার্চ রাত ১১ টা পর্যন্ত। সেরা তিনজন লেখকের জন্য থাকছে রকমারি ডটকমের সৌজন্যে ১৫০০ টাকা মূল্যের বই।






মন্তব্য চালু নেই