মেইন ম্যেনু

‘জলবায়ুর বিরূপ প্রভাবে বন্যা ঝুঁকিতে বাংলাদেশের উপকূল’

জলবায়ুর বিরূপ প্রভাবে বিশ্বের উপকূলীয় এলাকাগুলো ঝুঁকির মুখে রয়েছে। এমন দাবি অনেকদিন ধরেই করে আসছেন বিজ্ঞানীরা। সম্প্রতি নেদারল্যান্ডের একদল বিজ্ঞানী জানিয়েছেন, প্রকৃতির চরম ক্ষোভের শিকার হবে হাতে গোনা যে ক’টি দেশ তার মধ্যে বাংলাদেশ অন্যতম। নেদারল্যান্ডের Deltares এর Delft water management institute এবং Dutch institute for environmental issues এর যৌথ গবেষণায় উঠে এসেছে ২০৮০ সালের মধ্যে এই অঞ্চলগুলোর সমুদ্রসীমা বেড়ে যাবে। এছাড়া প্রকৃতির বিরূপ প্রভাব মোকাবেলা করা সম্ভব না হলে ঘূর্ণিঝড় ও জলচ্ছ্বাসের কারণে এই অঞ্চলের অন্তত ৫০ ভাগ মানুষ মারাত্মক ঝুঁকির মুখে পড়বে।

মঙ্গলবার বিজ্ঞানীরা তাদের গবেষণাপত্র ভিয়েনায় প্রকৃতি বিষয়ক এক সম্মেলনে উপস্থাপন করেন। যেখানে বলা হয়, এখনই কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা না হলে উপকূলীয় অঞ্চলগুলো এই শতকের মধ্যেই পানিতে তলিয়ে যাবে।

গবেষণাপত্রে বলা হয়, বিশ্বের প্রায় ১০ ভাগ মানুষ উপকূলীয় নিম্নাঞ্চলগুলোয় বাস করে থাকে। মারাত্মক ঝুঁকি দেশগুলোর তালিকায় বাংলাদেশ ছাড়াও রয়েছে চীন, ভারত এবং ইন্দোনেশিয়া। তাদের মতে অন্যান্য দেশের তুলনায় এই চারটি দেশ রয়েছে সবচেয়ে ঝুঁকির মুখে।

সুত্র: এনএল টাইমস






মন্তব্য চালু নেই