মেইন ম্যেনু

চুলের আগা ফাটা রোধে কার্যকারী উপায়

লম্বা, মাঝারি সব ধরণের চুলে যে সমস্যাটায় বেশির ভাগ মেয়েরা পড়ে থাকেন তা হল চুলের আগা ফাটা। চুলের আগা ফেটে দুই ভাগ হয়ে যায়, আর এতে চুল লম্বা হওয়া বন্ধ হয়ে যায়। চুল রুক্ষ এবং মলিন হয়ে পড়ে। চুলের আগা ফাটা রোধ করতে চুলের আগা কাটতে পারেন। কিন্তু সব সময় আগা ছাঁটা সম্ভব হয়ে উঠে না। ঘরোয়া কিছু উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

১। গরম তেলের কন্ডিশনার

কুসুম গরম তেল মাথার তালু ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। এটি মাথার তালুর রক্ত চলাচল সচল রাখে। এবং চুলের আগা ফাটা রোধ করে। নারকেল, অলিভ, বাদাম অথবা ক্যাস্টর অয়েল কুসুম গরম করে নিন। এবার এটি মাথার তালুসহ সম্পূর্ণ চুলে ম্যাসাজ করে লাগান। ৪৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে একবার করুন।

২। ডিমের হেয়ার মাস্ক

১টি ডিমের সাদা, ২/৩ টেবিলচামচ অলিভ অয়েল, ১ টেবিলচামচ মধু। ডিমের সাদা অংশ ফেটে নিন, এবার তার সাথে অলিভ অয়েল, মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। চুলে ভাল করে লাগান।৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

এছাড়া ডিমের সাদা অংশের সাথে বাদাম তেল মিশিয়ে চুলে লাগাতে পারেন। ২০ থেকে ৩০ মিনিট পর ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। ডিমে আছে প্রোটিন এবং ফ্যাটি এসিড যা চুলের আগা ফাটা রোধ করতে সাহায্য করে।

৩। পেঁপের প্যাক

পেঁপেতে প্রচুর পরিমাণে প্রোটিন আছে যা চুলের পুষ্টি যোগাতে সাহায্য করে। এটি চুলের আগা ফাটা রোধ করার পাশাপাশি চুলকে মসৃণ ও নরম করে থাকে। টক দই ও পেঁপের পেষ্ট মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ভালভাবে চুলে লাগান। ৩০ মিনিট পর চুল শ্যাম্পু করে ফেলুন। কমপক্ষে সপ্তাহে দুইবার করুন।

৪। মেয়নিজ

আধা কাপ মেয়নিজ চুলে ভাল করে লাগিয়ে নিন। এরপর ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন। এটি সপ্তাহে এক থেকে দুইবার করুন। তবে হ্যাঁ অনেক সময় মেয়নিজ ব্যবহারে চুলে বাজে গন্ধ আসতে পারে। তাই ভাল করে শ্যাম্পু করার প্রয়োজন রয়েছে। শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।

৫। কলার প্যাক

কলাতে আছে পটাশিয়াম, জিঙ্ক, আয়রন, ভিটামিন সি, এ এবং ই যা চুলের ময়েশ্চারাইজ ধরে রাখে এবং আগা ফাটা রোধ করে। একটা পাকা কলা, দুই টেবিলচামচ টকদই, সামান্য গোলাপ জল, লেবুর রস দিয়ে প্যাক তৈরি করে নিন। এবার প্যাকটি চুলে ভাল করে লাগান। এক ঘন্টার পর চুল শ্যাম্পু করে ফেলুন। ভাল ফল পাওয়ার জন্য সপ্তাহে দুইবার করুন।






মন্তব্য চালু নেই