মেইন ম্যেনু

গ্রামের গরিব মানুষকে ফ্ল্যাট দেবে সরকার

কৃষি জমি রক্ষার উপায় খুঁজতে ও গ্রামের গরিব মানুষকে আধুনিক নাগরিক সুবিধা দিতে পরীক্ষামূলক ভাবে বহুতল ভবন নির্মাণ করে ফ্ল্যাট দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।

পাশাপাশি সৌরবিদ্যুত্, নিরাপদ পানি, বায়োগ্যাস প্লান্ট, গবাদি পশু রাখার স্থান ও বাজার থাকবে। একটি আবাসন কমপ্লেক্স নির্মাণ করা হবে, যা ‘পল্লী জনপদ’ নামে পরিচিত হবে।

এটি পরীক্ষামূলকভাবে প্রথমে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রংপুর, খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগের সাতটি উপজেলার সাতটি গ্রামে ‘পল্লী জনপদ’ গড়ে তোলা হবে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৪২৪ কোটি ৩৪ লাখ টাকার প্রকল্পটি অনুমোদন দেয়া হয়।

বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমির সেন্টার ফর ইরিগেশন অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট প্রকল্পটি বাস্তবায়ন করবে।

তবে কোন কোন গ্রামে এই ‘পল্লী জনপদ’ হবে, তা এখনো চূড়ান্ত করা হয়নি। মূলত যেসব এলাকায় কৃষি জমি নষ্ট করে ঘরবাড়ি নির্মাণের প্রবণতা বেশি এবং প্রবাসী-আয় তুলনামূলক বেশি আসে, এমন গ্রামই নির্বাচন করা হবে।

উল্লেখ্য, সারা দেশে প্রতিবছর গড়ে এক শতাংশ কৃষিজমি নষ্ট করে বাড়িঘর, কল-কারখানা নির্মাণ করা হচ্ছে।

একটি ‘পল্লী জনপদে’ একটি বহুতল ভবনে ২৭২ ফ্ল্যাট থাকবে, যেখানে একসঙ্গে ২৭২টি পরিবার থাকতে পারবে। ৩০ শতাংশ অর্থ অগ্রিম পরিশোধ করে ফ্ল্যাটের মালিক হতে পারবেন ওই এলাকার মানুষ।

আগামী ২০১৭ সালের জুন মাসের মধ্যে আধুনিক সুবিধা-সংবলিত এই সাতটি ‘পল্লী জনপদ’ নির্মাণ করা হবে। পরীক্ষামূলকভাবে এই জনপদ তৈরি করা হবে। সফল হলে তা সারা দেশে বিস্তৃত করা হবে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই