মেইন ম্যেনু

গাজায় আরো ৯১ ফিলিস্তিনি নিহত

গাজায় শুক্রবার রাত থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় কমপক্ষে ৯১ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরো সাড়ে তিনশ।

গাজায় শুক্রবার ৭২ ঘণ্টার যুদ্ধবিরতি শুরু হবার মাত্র কয়েক ঘণ্টা পরেইতা ভেঙ্গে পরে। দক্ষিণ গাজার রাফা এলাকায় ব্যাপক ইসরায়েলি বিমান হামলায় আরো অন্তত: ৯১ জন ফিলিস্তিনি নিহত এবং ৩৫০ জনের বেশি আহত হয়েছে বলে স্থানীয় স্বাস্থ্যকর্মীরা বলছেন। ফিলিস্তিনি জরুরি বিভাগের মুখপাত্র আচিরাফ আল কোদরা বলেন, নিহতদের ১৫ জন একই পরিবারের এবং এদের মধ্যে পাঁচটি শিশুও রয়েছে।

এছাড়া শুক্রবার রাতের ওই হামলায় গাজায় ৪০টি বাড়ি, একটি মসজিদ এবং একটি বিশ্ববিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

এদিকে শুক্রবারের যুদ্ধবিরতি ভেঙে পড়ার জন্য হামাসকে দায়ি করেছে ইসরায়েল। তারা বলছে, হামাস যুদ্ধবিরতি ভঙ্গ করেছে এবং তার কঠোর জবাব দিচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী । একজন উচ্চ-পদস্থ ইসরায়েলি কর্মকর্তা বিবিসিকে বলেন ‘যুদ্ধবিরতি শেষ করার জন্য হামাস দায়ী এবং তাদের এর জন্য চরম মূল্য দিতে হবে।’

লড়াইয়ের এক পর্যায়ে এক ইসরায়েলি সৈন্য নিখোঁজ হয়। ওই সেনাকে হামাস বন্দি করে নিয়ে গেছে বলে অভিযোগ করেছে তেলআবিব। তবে এই অভিযোগ অস্বীকার করে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধবিরতি ভঙ্গের অভিযোগ এনেছে হামাস। তারা আরো বলেছে, ইসরায়েল রাফার হত্যাযজ্ঞ ধামাচাপা দেবার জন্য এই অভিযোগ তুলছে।

হামাস মুখপাত্র ফওজি বারহুম বলেন ‘ইসরায়েলরাই যুদ্ধবিরতি ভঙ্গ করেছে এবং ফিলিস্তিনি প্রতিরোধ বাহিনী তাদের আত্মরক্ষার অধিকার প্রয়োগ করেছে।’

জুলাই মাসের ৮ তারিখ থেকে শুরু হওয়া ওই সংঘাতে ১,৪৬০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের বেশির ভাগ বেসামরিক লোকজন।

অন্যদিকে ইসরায়েলের পক্ষে ৬০ সৈন্য এবং তিন জন বেসামরিক লোক মারা গেছে।






মন্তব্য চালু নেই