মেইন ম্যেনু

গাজার শিশুদের রক্ষা করুন- ইউনিসেফ

ইসরায়েলি ও ফিলিস্তিন সংঘর্ষ থেকে গাজার শিশুদের রক্ষার জন্য বিবদমান সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ। ইসরায়েলি হামলায় গত মাসে গাজায় প্রায় ৫শ’ শিশু নিহত হওয়ার পর সংস্থাটি এ আহ্বান জানাল।
শনিবার এক বিবৃতিতে ইউনিসেফ বলেছে, ‘দুপক্ষের নিহত শিশুরা দুপক্ষের শিশুদের ও তাদের পরিবারের ওপর লড়াইয়ের ভয়াবহ প্রভাবের শোকাবহ সাক্ষ্য তুলে ধরেছে।’বিবৃতিতের বলা হয়, শনিবার সকালে ইসরায়েলি বিমান হামলায় গাজায় নিহত দুই শিশু ও শুক্রবার হামাসের মর্টার হামলায় নিহত ইসরায়েলি এক শিশুসহ চলমান লড়াইয়ে ৪৭৮ জন শিশু নিহত হয়েছে।
ইউনিসেফ বলছে, ‘শিশুরা একটি লড়াইয়ের মূল শিকারে পরিণত হচ্ছে যা তৈরিতে তাদের কোনো ভূমিকা নেই। এই লড়াই শিশুদের জন্য অশেষ দুর্ভোগ বয়ে আনছে। শিশুদের স্বাস্থ্য, শিক্ষা, সুরক্ষা ও সুস্থভাবে বেঁচে থাকার জন্য যে অবকাঠামোগুলোর ওপর তারা নির্ভরশীল সেগুলোতে ধ্বংসাত্মক প্রভাব ফেলছে এ লড়াই।’
লড়াইয়ে অংশ নেয়া সব পক্ষের প্রতি আবেদন জানিয়ে জাতিসংঘের সংস্থাটি বলেছে, ‘বেসামরিকদের রক্ষা করুন, বিশেষ করে শিশুদের, যা আন্তর্জাতিক আইন দাবী করে। আরো প্রাণহাণী রোধ করতে ও গাজায় তাদের প্রয়োজনীয় কার্যক্রম সম্প্রসারণ করতে মানবিক সংস্থাগুলোকে সুযোগ দিতে ফের অস্ত্রবিরতিতে প্রতিশ্রুতিবদ্ধ হউন।’
৮ জুলাই থেকে শুরু হওয়া গাজার লড়াইয়ে এ পর্যন্ত ২,০৪২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশুসহ বেসামরিক মানুষ। অপরদিকে ইসরায়েলি পক্ষে ৬৮ জন নিহত হয়েছেন যাদের ৬৪ জনই সেনা সদস্য।
গাজায় ইসরায়েলি বিমান হামলা ও গোলা বর্ষণের কারণে আরো চার লাখ ৬০ হাজার ফিলিস্তিনি জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সাহায্য সংস্থার শরণার্থী শিবিরগুলোতে ঠাঁই নিয়েছে।






মন্তব্য চালু নেই