মেইন ম্যেনু

গরুর সাথে সেলফি প্রতিযোগিতা!

ভারতের কলকাতায় একটি এনজিওর আয়োজনে এক অভিনব সেলফি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সেলফি প্রতিযোগিতার নাম ‘সেলফি উইথ কাউ’। অর্থাৎ গরুর সাথে সেলফি তুলে প্রতিযোগিতায় অংমগ্রহন করতে হবে।

‘গো সেবা পরিবার’ নামে স্বেচ্ছাসেবী সংস্থাটি অনলাইনে প্রচার চালিয়েছে এ ব্যাপারে। গরুর গুরুত্ব ও গোহত্যার ভয়াবহ পরিণতি সম্পর্কে সচেতনতা ছড়াতেই এই উদ্যোগ। তাদের দাবি, গোরক্ষা রাজনৈতিক বা ধর্মীয় ইস্যু নয়, এর পিছনে বৈজ্ঞানিক কারণ, যুক্তি আছে। সংস্থার এক প্রতিনিধি সংবাদ সংস্থাকে বলেছেন, গোমূত্রই বা দুধ-যাই,ই হোক, গো-জাত প্রতিটি পণ্যের গভীর বৈজ্ঞানিক উপযোগিতা আছে।

ঘটনাচক্রে এর আগে গোহত্যার বিপদ সম্পর্কে মানুষকে অবহিত করতে বিনামূল্যে গরুর দুধ বিতরণ করেছিল একটি এনজিও।

‘সেলফি উইথ কাউ’-এর আয়োজক স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিটির দাবি, গরুকে হত্যা করলে শুধু গোমাংস মেলে। কিন্তু গরু থেকে পাওয়া নানা পণ্যের আর্থিক মূল্য যে তার চেয়ে অনেক বেশি, শরীরের উপকারও অনেক বেশি পাওয়া যায়, তাঁরা সে কথাটাই ছড়িয়ে দিতে চান। ‘গো সেবা পরিবার’ নামাঙ্কিত ফেসবুক পেজে গরুর সঙ্গে তোলা সেলফির সঙ্গে নানা রকম ক্যাপশন রয়েছে। যেমন, ‘গরুকে বাঁচান, মানবজাতিকে রক্ষা করুন।’ ‘গোমাতা সবকি মাতা।’ এক অংশগ্রহণকারী প্রশ্ন তুলেছেন, পরিবারের লোকজন, মা, এমনকী পোষ্যের সঙ্গে সেলফি তোলা গেলে কেন গরুর সঙ্গে নয়, যা মানবজাতির কাছে এত মূল্যবান?

প্রসঙ্গত, গোহত্যা বন্ধে কঠোর আইন চালু করেছে বিজেপি-শাসিত মহারাষ্ট্র, হরিয়ানা ও রাজস্থান সরকার। পশ্চিমবঙ্গে গোহত্যা বা গোমাংস খাওয়া, কিছুই নিষিদ্ধ হয়নি।






মন্তব্য চালু নেই