মেইন ম্যেনু

গরমে সুস্থ থাকার উপায়

গরম পড়তে শুরু করেছে। তাপমাত্র বেড়ে গেছে। প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। এই গরমে মানুষের শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। ফলে মানবদেহে নানা ধরনের রোগের সৃষ্টি হয়। এমন কি প্রচণ্ড গরমে হিট স্ট্রোক হতে পারে।

এ ছাড়াও গরমে স্কিনে নানা ধরনের সমস্যা দেখা দেয়। শরীরে পানি শুন্যতা দেখা দিতে পারে। এ জন্য প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। প্রয়োজনে খাবার স্যালাইন খেতে পারেন। এতে পানি শূন্যতা দূর হওয়াসহ শরীর সুস্থ হয়।

তাপমাত্রা যখন ৪০ ডিগ্রি বা এর চেয়ে বেশি হয় তখন এ অবস্থা হওয়ার সম্ভাবনা বেশি। বিশেষ করে প্রচণ্ড গরমে হিট স্ট্রোকের ঝুঁকি অনেক বেশি। হিট স্ট্রোক হলে শরীরের তাপমাত্রা বেশি হয় এবং রোগী অনেক ক্ষেত্রে অচেতন হতে পারে। এক্ষেত্রে রোগীকে প্রথমে কোন ঠান্ডা জায়গায় নিতে হবে। শরীরের কাপড় ঢিলা করে দিতে হবে। প্রয়োজনে বরফ পানি দিয়ে শরীর ঠান্ডা করতে হবে। শহর এলাকায় এসি রুমে রাখলে অবস্থার দ্রুত উন্নতি হয়। তাপমাত্রার কারণে পানিশূন্যতা দেখা দিলে অবশ্যই রিহাইড্রেট করতে হবে। রোগীকে প্রচুর পরিমাণ ঠান্ডা পানি পান করাতে হবে।

প্রয়োজনে ঠান্ডা পানিতে খাবার স্যালাইন মিশিয়ে খাওয়ানো যেতে পারে। এছাড়া মনে রাখতে হবে গরমজনিত কারণে পেটের সমস্যা, ডায়রিয়া হতে পারে। তাই পিপাসা পেলে বাইরের দূষিত পানি ও খাবার থেকে বিরত থাকতে হবে। সব সময় বিশুদ্ধ পানি পানের চেষ্টা করা উচিত।






মন্তব্য চালু নেই