মেইন ম্যেনু

গবেষণা রিপোর্ট : পৃথিবীতে মানুষের মেয়াদ মাত্র ১০০ দিন!

১০০ দিনের মধ্যে পৃথিবী থেকে মুছে যাবে মানুষের অস্তিত্ব! তারপর হাতে গোনা কয়েকজনই এই দুনিয়ায় বেঁচে থাকবেন। শুনতে অবাক লাগছে? গবেষণা কিন্তু তেমনটাই বলছে। প্রশ্ন হল, এমনটা হওয়ার নেপথ্যে কোন কারণ রয়েছে। প্রাকৃতিক বিপর্যয়? না। যুদ্ধ? তাও নয়। তাহলে? খবর সংবাদ প্রতিদিনের।

লেস্টার বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা থেকে জানা গিয়েছে, দুনিয়ায় যদি জম্বির আবির্ভাব ঘটে, তাহলে মানুষ ১০০ দিনের বেশি টিকতে পারবে না। কারণ হিসেব মতো একজন জম্বি যদি প্রতিদিন একজন মানুষকে ভক্ষণ করে, সেক্ষেত্রে ৯০ শতাংশ সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। সেই হিসেবে ১০০ দিনে ১০ লক্ষ মানুষের মধ্যে বাঁচবেন মাত্র ২৭৩ জন।

বিজ্ঞান সংক্রান্ত একটি জার্নালে ওই বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্র জম্বি ভাইরাস সংক্রমণ নিয়ে গবেষণার কথা প্রকাশ করেছে। SIR মডেলের মাধ্যমে গোটা বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে। এই মডেলে বিশ্বের জনসংখ্যাকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এক, যারা জম্বি ভাইরাসে আক্রান্ত হতে পারে।

দুই, যাদের শরীরে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে এই ভাইরাস এবং তিন, যারা প্রাণ হারিয়েছেন বা সুস্থ হয়ে উঠেছেন। তবে এই সংক্রমণ আটকানো না গেলে এক বছরের মধ্যে বিশ্ব থেকে নিশ্চিহ্ন হয়ে যেতে পারে মানুষের অস্তিত্ব। তবে বিশ্ববাসীর কাছে স্বস্তির খবর হল, এখনও এমন কোনও প্রজাতির জন্ম হয়নি। কল্পনার উপর ভিত্তি করেই গবেষণাটি করা হয়েছে।






মন্তব্য চালু নেই