মেইন ম্যেনু

খালেদা জিয়ার সঙ্গে ইইউ প্রতিনিধিদলের বৈঠক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় সফররত ইউরোপীয় পার্লামেন্টের (ইইউপি) প্রতিনিধি দল। বুধবার (২৯ মার্চ) রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এ বৈঠক হয়।

ইইউপি চার সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আরনি লিৎজে। অন্যরা হলেন- লিন্ডা ম্যাকএভান, নোবার্ট নিউসার ও এগনিস জগিরাস। এছাড়াও বৈঠকে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদনও ছিলেন।

বৈঠকে বিএনপি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, বিশেষ সম্পাদক ও আন্তর্জাতিক উইংয়ের সদস্য সচিব ড. আসাদুজ্জামান রিপন।

ঘন্টাব্যাপী বৈঠকে পর লিৎজে সাংবাদিকদের বলেন, আমরা বাংলাদেশে গণতন্ত্র, নির্বাচন ও মাল্টি পার্টি ডেমোক্রেসির বিষয়াদি নিয়ে মতবিনিময় করেছি। তবে বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ বৈঠক বিষয়ে গণমাধ্যমকে কিছু জানানো হয়নি।

এদিকে বৈঠকে অংশ নেয়া নেতাদের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, বৈঠকে পরবর্তী নির্বাচন প্রসঙ্গ ছাড়াও জঙ্গিবাদের বিরুদ্ধে বিএনপির অবস্থান তুলে ধরা হয়েছে।

বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে দলটির অবস্থান অত্যন্ত কঠোর ও খুবই স্পষ্ট। ২০০১ সালে নির্বাচিত হয়ে ক্ষমতায় আসার পর জঙ্গি সংগঠনগুলোর নেটওয়ার্ক পুরোপুরি ভেঙে দেয়া হয়েছিল এবং শীর্ষ জঙ্গি নেতাদের জীবিত অবস্থায় গ্রেফতার করে তাদের বিচার সম্পন্ন করা হয়। পরে তাদের শাস্তিও কার্যকর হয়।

এছাড়াও দেশের রাজনৈতিক পরিস্থিতি, মানবাধিকার পরিস্থিতি, গণতান্ত্রিক অবস্থা, পোশাক শিল্পের বর্তমান অবস্থা ও শ্রমিকদের অধিকারের বিষয়াদি নিয়ে নানা কথা হয়েছে।

বৈঠক শেষে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, খালেদা জিয়াকে ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন প্রতিনিধি দলটি। চেয়ারপারসন ওই আমন্ত্রণ গ্রহণ করেছেন।

সোমবার তিনদিনে সফরে ইউরোপীয় পার্লামেন্টের এ প্রতিনিধি দল ঢাকায় আসে। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন।






মন্তব্য চালু নেই