মেইন ম্যেনু

‘কালো তালিকা’ নেই দুঙ্গার

দক্ষতা ও যোগ্যতাকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন ব্রাজিলের নতুন কোচ কার্লোস দুঙ্গা। সেজন্য কারা তার দলে খেলবেন সে বিষয়ে আগাম কোনো কিছু ভেবে রাখছেন না ব্রাজিলের সাবেক বিশ্বজয়ী এই তারকা।

বরং যারা পারফর্ম করতে পারবেন বা করছেন তারাই খেলবেন তার একাদশে। অর্থাৎ, খেলোয়াড়দের বিষয়ে কোনো ‘ব্লাক লিস্ট’ বা কালো তালিকা নেই দুঙ্গার।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে দুঙ্গা বলেন, ‘আমার দল বাছাইয়ের প্রধান নীতি হবে দক্ষতা ও যোগ্যতা। এখানে ব্যক্তিগত সম্পর্ক, বন্ধুত্ব কিংবা বাণিজ্যিক কোনো বিষয়াদি নিয়ন্ত্রা হয়ে দাঁড়াবে না।’

ঘরের মাঠের বিশ্বকাপে সেমিফাইনালে জার্মানির কাছে বিশ্রিভাবে ৭-১ ব্যবধানে হারের পর লুইস ফিলিপ স্কলারির স্থলাভিষিক্ত হন দুঙ্গা। দ্বিতীয় বারের মতো। এরপর প্লেঅফেও নেদারল্যান্ডসের বিপক্ষে ৩-০ ব্যবধানে হারে সর্বাধিক পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বিপর্যয়ের বিশ্বকাপে অনেক ব্রাজিলিয়ান ফুটবলারের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন ওঠে। এই অবস্থায় দুঙ্গার কী কোনো ‘কালো তালিকা’ আছে- যেসব খেলোয়াড়রা দলে ঢোকার ব্যাপারে প্রতিকূলতার মুখোমুখি হবেন?

সেলেসাওদের ১৯৯৪ সালের বিশ্বজয়ের সারথী বলছেন, ‘আমার কোনো কালো তালিকা নেই। আসলে ফুটবলটা জীবনের ন্যায়। অনেকটা কাজের মতো- যোগ্যতা ও দক্ষতাই যেখানে শিরোধার্য।’






মন্তব্য চালু নেই