মেইন ম্যেনু

গাজায় নৃসংস হত্যা

কার্ডিফের বিক্ষোভে হামলা, বাঙালিসহ আহত ৬

কতিপয় বিশ্বনেতারা নিরবতা পালন করলেও মৃত্যু উপত্যকা ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হিংস্রতায় নিহত মানুষের জন্য কাঁদছে মানবতা। বিশ্ব বিবেক রয়েছে জাগ্রত। চলছে দেশে দেশে বিক্ষোভ আর প্রতিবাদ এবং র‌্যালি। সমগ্র দুনিয়ার মানুষ কণ্ঠে কণ্ঠ মিলিয়ে গত শনিবার প্লেকার্ড-ফেস্টুন ও ব্যানার হাতে বিক্ষোভ করে। প্রায় তিন হাজার লোকের ‘আওয়ার ভয়েস- আওয়ার ডিমান্ড- স্টপ দ্যা জেনোসাইড, ফ্রি ফ্রি প্যালেস্টাইন’সহ নানা স্লোগানে প্রকম্পিত হয়ে উঠে ব্রিটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফের রাজপথ।

কার্ডিফ স্টপ দ্যা ওয়ার কোয়ালিশন, ইউনিটি ইউনিয়ন, পিসিএস, ওয়েলস বাংলাদেশ কমিউনিটি ইন ইউকে এন্ট্রি জেনোসাইড মুভমেন্ট অব কার্ডিফসহ বিভিন্ন সংগঠন এর আয়োজন করে।
তবে শান্তিপূর্ণ এই মার্চ ও র‌্যালি সেন্টমেরি স্টেইট ও মিল লেইন পার হওয়ার সময় ২টি বারের সামনে অবস্থানরত কিছু বর্ণবাদীরা মদের বোতল, গ্লাস ও চেয়ার ছুড়ে মারতে থাকে। অতর্কিত হামলায় র‌্যালিতে অংশগ্রহণকারীরা হতবাক হয়ে যায়। অবশ্য সাহসী বিক্ষোভকারীদের পাল্টা আক্রমণে হামলাকারী বর্ণবাদীরা পিছু হটতে বাধ্য হয়। এই হামলায় নিউপোর্টের সুহেল মিয়া নামে এক বাঙালিসহ উভয়পক্ষের ৬ জন আহত হন।

পুলিশ বর্ণবাদী ২ জনকে গ্রেপ্তার করেছে। ভিডিও ফুটেজ দেখে বাকি হামলাকারীদের শনাক্ত করা হবে বলে পুলিশ কমিশনার জানান। সমগ্র শহর প্রদক্ষিণ করে র‌্যালি কার্ডিফ সিটি হরের সামনে আসার পর অনুষ্ঠিত সমাবেশে সব বক্তারা বর্ণবাদী এই হামলার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। সেই সঙ্গে ফিলিস্তিনের গাজায় গণহত্যা বন্ধ ও ফিলিস্তিনকে মুক্ত করতে পদক্ষেপ গ্রহণ করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

ঐতিহাসিক এই র‌্যালিতে ও সমাবেশে ব্রিটিশ এমপি স্টিপেন ডাউটি, কার্ডিফের ডেপুটি লর্ড মেয়র আলহাজ্ব আলী আহমদ, কাউন্সিলার দিলওয়ার আলী, কাউন্সিলার সু লেন্ট স্টপ দ্যা ওয়ার কোয়ালিশনের সংগঠক অ্যাডামস জনসেন রয় গুড ডেভিস, জলি প্রিটচার্ড, এনড্রি জিনক, কাউন্সিলার সেসিলা লাভ, বিশিষ্ট শিল্পপতি মো. সেলিম হোসাইন এমবিই, ব্যবসায়ী আনা মিয়া, শাহজালাল মসজিদের খতীব মাওলানা মো. বদরুল হক, জালালিয়া মসজিদের খতীব মাওলানা মো. বশির উদ্দিন, শাহজালাল বাংলা স্কুলের প্রতিষ্ঠাকালীন সভাপতি আলহাজ্ব গোলাম মোস্তফা, গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারি মকিস মনসুর আহমদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সেক্রেটারি হারুন তালুকদার, নিউপোর্টের শাহপরান মসজিদের চেয়ারম্যান শেখ মো. তাহির উল্ল্যাহ, এসএ রহমান মধু, শেখ মো. আনোয়ার, আং কাদির, রফিকুল ইসলাম, নোমান চৌধুরী, মুনীরা চৌধুরী, জাসমিন চৌধুরী, ড. বাবলিন মল্লিক, রুকিয়া আলী, রকিবুর রহমান, জুবায়ের আহমদ চৌধুরী, জিল্লুল চৌধুরী, ফখরুল ইসলাম, মাহমুদ আলী, ইকবাল আহমদসহ বিপুল সংখ্যক বাঙালি উপস্থিত ছিলেন।
র‌্যালিতে ওয়েলস বাংলাদেশ কমিউনিটি নেতাদেরকে অগ্রণী ভূমিকা পালন করতে দেখা গেছে। র‌্যালি ও সমাবেশে অন্যান্য দেশের ব্যানার ও প্লেকার্ডের সঙ্গে বাংলাদেশের পতাকা ও ওয়েলস বাংলাদেশ কমিউনিটি ইন ইউকের ব্যানার, বিবিসি, আইটিভিসহ ফেইসবুক, ইউটিউব ও টুইটার, ইংলিশ পত্রিকা ও টিভি চ্যানেলে ব্যাপক প্রচার হয়েছে।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই