মেইন ম্যেনু

কানাডার মসজিদে গুলি সন্ত্রাসী হামলা : ট্রুডো

কানাডার কুইবেক শহরের একটি মসজিদে গুলি চালিয়ে ছয়জনকে হত্যার ঘটনাকে সন্ত্রাসী ঘটনা অাখ্যায়িত করে ওই ঘটনার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। রোববার মাগরিবের নামাজের সময় চালানো ওই হামলায় আরো আটজন আহত হয়েছে। খবর এপির।

ওই হামলার ঘটনার পর ইতোমধ্যে দু’জনকে আটক করা হয়েছে বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

সোমবার সকালে কুইবেকের প্রাদেশিক পুলিশের মুখপাত্র ক্রিসটিন কোলোমবে জানিয়েছেন, হামলায় আহত কয়েকজনের অবস্থা বেশ আশঙ্কাজনক। তিনি আরো জানিয়েছেন, হামলায় নিহতদের বয়স ৩৫ থেকে ৭০য়ের মধ্যে।

তবে ওই দুর্ঘটনা থেকে বেঁচে গেছেন ৩৯ জন। তাদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। হামলার সময় অর্ধশতাধিক মানুষ মসজিদে মাগরিবের নামাজ পড়ছিলেন।

মসজিদের কাছাকাছি থেকেই সন্দেহভাজন একজনকে এবং ডি’অরলিন্স থেকে অপরজনকে আটক করা হয়েছে। তবে তাদের পরিচয় প্রকাশ করেনি পুলিশ।

কুইবেকের মেয়র রেজিস লাবিয়াম বলেছেন, বর্ণ, লিঙ্গ বা ধর্মীয় বিশ্বাসের কারণে কোনো মানুষের ওপর প্রতিশোধ নেয়া উচিত নয়।

কুইবেক সিটি ইসলামিক কালচারাল সেন্ট্রালের প্রেসিডেন্ট মোহাম্মেদ ইয়ানগুই জানিয়েছেন, মসজিদে পুরুষদের নামাজ আদায়ের স্থানেই ওই হামলা চালানো হয়েছে। হামলার সময় তিনি মসজিদে উপস্থিত ছিলেন না। তবে তিনি ঘটনাস্থলে থাকা লোকজনের কাছ থেকে খোঁজ-খবর নিয়েছেন। হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন তিনি।

এদিকে প্রধানমন্ত্রী ট্রুডো বলেছেন, ‘মসজিদে মুসলিমদের ওপর এমন হামলার ঘটনায় আমরা নিন্দা জানাচ্ছি। আমাদের জাতীয় কাঠামোতে কানাডীয় মুসলিমরা একটি গুরুত্বপূর্ণ অংশ। আমাদের সম্প্রদায়, শহর এবং আমাদের দেশে এ ধরনের গর্হিত কাজের কোনো জায়গা নেই।’






মন্তব্য চালু নেই