মেইন ম্যেনু

কবি ও সাংবাদিক মোস্তফা কামাল মাহদীর জন্মদিন আজ

বিংশ শতকের তরুণ কবি, সাংবাদিক, সংগঠক মোস্তফা কামাল মাহদীর 32 তম জন্মদিন আজ (2মে)। 1982 সালের 2 মে পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার সাপলেজা ইউনিয়নের বুখইতলা গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। পিতা আ: রব আকন স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। এবং মাতা শাহিনা বেগম একজন গৃহিণী। চার ভাইয়ের মধ্যে কামাল দ্বিতীয় সন্তান।

শিক্ষাজীবন :
স্থানীয় উত্তর নলী প্রাথমিক বিদ্যালয়, নলী বি.সি প্রা: বিদ্যালয় ও বুখইতলা হাতেমিয়া প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা লাভ করেন। গুলিসাখালী জি.কে উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি, বরগুনা সরকারি কলেজ থেকে এইচএসসি, তেজগাঁও কলেজ থেকে বিএ, ঢাকা কলেজ থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এম.এ, তিতুমীর কলেজ ও কবি নজরুল সরকারি কলেজ থেকে ইসলামিক স্টাডিজে এম.এ ডিগ্রী লাভ করে বতমানে উচ্চ গবেষণায় নিয়োজিত আছেন।

সাহিত্য জীবন :
নব্বই দশকের মাঝামাঝিতে লেখালেখি শুরু করলেও তার নব্বই দশকের শেষ দিকে সাপ্তাহিক মঠবাড়িয়া সমচার পত্রিকায় লেখা প্রকাশিত হয়। 2001 সাল থেকে অদ্যবধি দেশের বিভিন্ন জাতীয় স্থানীয় দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্রিকায় লেখালেখি করে আসছেন এবং সাংবাদিকতা করছেন বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্রিকায়। সাহিত্য পত্রিকা বনুনের নির্বাহী সম্পাদক, আয়নার সম্পাদক, বনুন সাহিত্য সংসদ ও আয়না সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক ছিলেন। 2006 সালে “দিন বদলের পালা” নামে কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। সবশেষ, কর্মরত ছিলেন আর্থিক খরব ও স্কুল বিচিত্রার নির্বাহী সম্পাদক হিসেবে (2009-2012) এছাড়া সাপ্তাহিক ‘দেশকণ্ঠ’ পত্রিকায় সম্পাদনার দায়িত্বে নিয়োজিত ছিলেন।

বর্তমানে তিনি দেশগ্রাম গ্রুপ অব পাবলিকেশন্স এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, সাপ্তাহিক দেশগ্রামের ও সম্পাদক ও প্রকাশক, মাসিক “শিক্ষা পরিক্রমা” ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক, বাংলাদেশ সাংস্কৃতিক ফোরাম (বাসাফো) এর চেয়ারম্যান এর দায়িত্ব পালন করছেন। তার অপ্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- হৃদয়ে লেখা নাম (গল্প), জীবনের স্বর্ণালী প্রহর (কাব্য), রোদ থেকে বৃষ্টি (কাব্য), সমাজ বির্নিমানে মুসলমানদের ভূমিকা (ধর্মীয়), ইসলামে নামাজের ভূমিকা (ধর্মীয়), সংগীতে বুলবুলি (সম্পাদনা ইসলামী সংগীত গ্রন্থ),

এখানে উল্লেখ্য, যে, 2মে মোস্তফা কামাল মাহদীর জন্মদিনে আরও যারা জন্মগ্রহণ করেছেন তাদের মধ্যে বায়তুল মোকারম জাতীয় মসজিদের সাবেক খতিব মরহুম আল্লামা ওবাইদুল হক, বিশ্ববিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়, বিশ্ব বিখ্যাত ক্রিকেট তারকা ব্রায়ান লারা, বিশ্ব বিখ্যাত রেসলিং কিং উইলিয়াম রক, বিশ্ব বিখ্যাত ফুটবলার উইলিয়াম ব্যাকহাম (ইংল্যান্ড), খ্যাতিমান কবি ও সাংবাদিক মরহুম ফয়েজ আহম্মেদ প্রমুখ বিশ্ব বিখ্যাত খ্যাতিমান ব্যক্তিগণ।






মন্তব্য চালু নেই