মেইন ম্যেনু

‘এখন মুস্তাফিজকে কষ্ট করেই উইকেট পেতে হবে’

আন্তর্জাতিক ক্রিকেটে ২০১৫ সালে স্বপ্নের মতো অভিষেক হয়েছিল মুস্তাফিজুর রহমানের। তাঁর অসাধারণ বোলিং নৈপুণ্যে সেবার ঘরের মাঠে ভারত এবং দক্ষিণ আফ্রিকার মতো দলের বিপক্ষে সিরিজ জিতেছিল লাল-সবুজের দল। শুধু তাই নয়, গত বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলে বেশ নজর কেড়েছিলেন তিনি।

চোট থেকে ফেরার পর সেই মুস্তাফিজকে স্বরূপে খুব একটা দেখা যাচ্ছে না। শ্রীলঙ্কায় ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে মোটামুটি ভালো খেলেছিলেন ঠিক, আইপিএলে প্রথম ম্যাচেই একেবারেই নিষ্প্রভ ছিলেন কাটার-মাস্টার। ২.৪ ওভার বল করে ৩৪ রান দিয়েছেন তিনি। তা ছাড়া প্রথম ওভারেই খরচ করেছেন ১৯ রান।

তবে মুস্তাফিজের কাছ থেকে পারফরম্যান্স পেতে হলে, তাঁকে নির্ভার রাখতে হবে বলে মনে করেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, ‘এরই মধ্যে মুস্তাফিজ প্রমাণ করেছে সে বাংলাদেশের জন্য কত বড় সম্পদ। তার কাছে আমাদের যে প্রত্যাশা, সেটা প্রকাশ না করে তাকে নির্ভার রাখতে পারলে ভালো হবে। তাকে চাপে রাখলে ভালো কিছু আদায় করা কঠিন হবে।’

মুস্তাফিজকে এখন উইকেট পেতে হলে অনেক কষ্ট করতে হবে বলেও মনে করেন বাংলাদেশ অধিনায়ক, ‘আমাদের মনে রাখতে হবে শুরুতে মুস্তাফিজ সম্পর্কে ব্যাটসম্যানদের খুব একটা ধারণা ছিল না। তাইউইকেট পেতে তখন খুব একটা কষ্ট করতে হয়নি তাকে। কিন্তু এখন তাকে কষ্ট করে উইকেট পেতে হবে। কারণ ব্যাটসম্যানরা এরই মধ্যে তার শক্তি ও দুর্বলতার দিকগুলো জেনে ফেলেছে।’

মাত্র ১৪টি ওয়ানডে খেলে ৩৬ উইকেট পান মুস্তাফিজ। আর ১৭ টি-টোয়েন্টি খেলে ২৭ উইকেট নেন কাটার-মাস্টার। তবে তাঁর ক্যারিয়ারের শুরুটা ছিল বেশ চমকজাগানিয়া।






মন্তব্য চালু নেই